ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মার্কিন সিনেমাহলে হামলা চালানো বন্দুকধারীর যাবজ্জীবন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৫
মার্কিন সিনেমাহলে হামলা চালানো বন্দুকধারীর যাবজ্জীবন

ঢাকা: ২০১২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সিনেমা হলে বন্দুক হামলা চালানোর দায়ে অভিযুক্ত জেমস হমসকে মৃত্যুদণ্ডের পরিবর্তে যাবজ্জীবন দিয়েছেন কলোরাডোর ১২ সদস্যের একটি জুরিবোর্ড।

স্থানীয় সময় শুক্রবার (০৭ আগস্ট) কলোরাডোর সেন্টেনিয়াল শহরের আদালত কক্ষে বিচারক কার্লোস সামোর জুরিবোর্ডের এ সিদ্ধান্তের কথা জানান।



কলোরাডোর অরোরা শহরে একটি সিনেমাহলে ২০১২ সালের ২০ জুলাই ব্যাটম্যান সিরিজের একটি ছবি প্রদর্শণকালে বন্দুক হামলা চালায় জেমস হমস। এ ঘটনায় ১২ জন নিহত ও ৭০ জন আহত হন।

জুরিবোর্ডের এক সদস্য পরবর্তীতে সংবাদমাধ্যমকে জানান, আসামির মানসিক অবস্থার বিবেচনায় দ্বিধাগ্রস্ত হয়ে পড়েন জুরিবোর্ড সদস্যরা। এতে স্বয়ংক্রিয়ভাবে জেমস হমসের যাবজ্জীবন কারাদণ্ড নিশ্চিত হয়ে যায়।

আসামিপক্ষের আইনজীবীরা যুক্তি দেখিয়েছিলেন, হামলার সময় স্নায়ুবিজ্ঞানে স্নাতক জেমস হমস (২৭) মানসিক বিকারগ্রস্ত ছিলেন।

জুরি বোর্ডের ওই সদস্য জানান, জুরিদের একজন আসামিপক্ষের আইনজীবীদের সঙ্গে একমত পোষণ করে মৃত্যুদণ্ডের কঠোর বিরোধিতা করে বসেন। এদিকে, অপর দুই সদস্য মৃত্যুদণ্ডের পক্ষে তাদের মতামত দেন। এই পরিস্থিতিতে প্যারোলে কোনো মুক্তি দেওয়া হবে না, এমন শর্তে জেমসের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, জেমস হমসের বিচারের জন্য ১২ সদস্যের ওই জুরিবোর্ডে নয়জন নারী ও তিনজন পুরুষ সদস্য ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।