ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতে ম্যাগি নুডলসের নমুনায় ফের অতিরিক্ত সীসা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৫
ভারতে ম্যাগি নুডলসের নমুনায় ফের অতিরিক্ত সীসা ছবি: সংগৃহীত

ঢাকা: সুইস বহুজাতিক খাদ্য ও পানীয় সরবরাহকারী প্রতিষ্ঠান নেসলে’র ইনস্ট্যান্ট নুডলস ম্যাগি’র নমুনায় ফের অতিরিক্ত সীসা ধরা পড়েছে। ভারতের উত্তর প্রদেশে লখনৌয়ের একটি পরীক্ষাগারে নমুনাগুলোর পরীক্ষা হয় বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে শনিবার (০৮ আগস্ট) জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।



রাজ্য খাদ্য অধিদফতরের এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে বলেছেন, খাদ্য ও ওষুধ নিরাপত্তা অধিদফতরের অনুমোদনের চেয়ে বেশি পরিমাণ সীসা রয়েছে এসবে। বারাবাঙ্কি জেলা থেকে নমুনাগুলো সংগ্রহ করা হয়েছে।

অতিরিক্ত কমিশনার (খাদ্য) আরএস ময়ূরা জানিয়েছেন, পরীক্ষার প্রতিবেদন এখন কেন্দ্রীয় খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষের (ফুড সেফটি স্ট্যান্ডার্ডস অথরিটি অব ইন্ডিয়া, এফএসএসএআই) কাছে পাঠানো হবে।

কর্তৃপক্ষ জানিয়েছে, ম্যাগিতে এখনও অতিরিক্ত সীসা ও মোনোসোডিয়াম গ্লুটামেট (এমএসজি) রয়েছে এমন খবরের ভিত্তিতে রাজ্যজুড়ে পাঁচ শতাধিক নমুনা সংগ্রহ করা হয়। এসব নমুনার মধ্যে বারাবাঙ্কি থেকে সংগৃহীত পাঁচটি নমুনায় সীসা সনাক্ত হয়েছে।

এর আগে গত ৫ জুন মাত্রাতিরিক্ত সীসা ধরা পড়ার অভিযোগে ম্যাগি ইনস্ট্যান্ট নুডলসের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ভারতের কেন্দ্রীয় খাদ্যসুরক্ষা ও মান নিয়ন্ত্রক সংস্থা (এফএসএসএআই)। নির্দেশনায় সংস্থাটি বলে, ম্যাগির নয়টি অনুমোদিত ইনস্ট্যান্ট নুডলসের সবকয়টি বিপজ্জনক ও ঝুঁকিপূর্ণ বলে প্রমাণিত হয়েছে। তাই এসব নুডুলস বাজার থেকে প্রত্যাহার করতে হবে। একই সঙ্গে নতুন করে উত্পাদন, আমদানি, বণ্টন এবং বিক্রিও বন্ধ রাখতে হবে।

এরপর গত ১৬ জুন ৪ কোটি প্যাকেট ম্যাগি নুডলস বাজার থেকে তুলে নিয়ে ধ্বংসের ঘোষণা দেয় নেসলে। এই বিপুল পরিমাণ নুডলসের ওজন ২৭ হাজার টন, আর বাজার মূল্য ৫ কোটি মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় প্রায় চারশ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।