ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সুন্দরবনের বাঘ ও দখলদারদের নজরদারিতে ড্রোন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪০ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৫
সুন্দরবনের বাঘ ও দখলদারদের নজরদারিতে ড্রোন ছবি: ফাইল ফটো

ঢাকা: বাঘ ও সংরক্ষিত এলাকায় দখলদারদের গতিবিধি নজরদারিতে শিগগিরই সুন্দরবন এলাকায় ড্রোন ব্যবহার করা হবে।

সুন্দরবনের বায়ুমণ্ডল রিজার্ভ ডিরেক্টর প্রদীপ ভায়াস এ বিষয়ে বলেন, ড্রোন ব্যবহারের মাধ্যমে আমরা এক জায়গায় বসে ১৫-২০ বর্গকিলোমিটার এলাকা নজরে রাখতে পারবো।



বাঘের গতিবিধি নজরদারির পাশাপাশি যে বাঘের চিকিৎসা প্রয়োজন বা যে বাঘটি আশপাশের গ্রামবাসীর জন্য হুমকি তাও নজরে রাখা যাবে। এছাড়া সুন্দরবনের সংরক্ষিত এলাকায় কোনো দখলদারের গতিবিধিও জানাবে ড্রোন।

ভায়াস বলেন, বনের মধ্যে কেউ সহজে লুকিয়ে থাকতে পারেন। কিন্তু প্রবেশের সময় তার ব্যবহৃত নৌকাটি লুকানো সম্ভব নয়। ড্রোন ওই নৌকার তথ্যও জানাবে।

পশ্চিমবঙ্গ বন বিভাগের বরাত দিয়ে তিনি বলেন, ২০-৩০ লাখ রুপি (১ রুপি ১.১৭ টাকা) খরচায় ড্রোনটি কেনা হবে। এতে জিপিএস ডিভাইস ও উচ্চক্ষমতার ক্যামেরা ব্যবহার করা হবে।

এ কর্মকর্তা আরো জানান, বিশেষ কোনো সংস্থার কাছ থেকে ড্রোনটি ক্রয় করা হবে, যারা এটি ব্যবহারের বিষয়ে আমাদের কর্মীদের ট্রেনিং করাতে পারবেন। সুন্দরবনের ভৌগলিক বিষয়টি বিবেচনা করে ড্রোনটির নকশা করা হবে।

বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।