ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মরুর জেল থেকে অভিবাসী মুক্তি ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৫
মরুর জেল থেকে অভিবাসী মুক্তি ইসরায়েলের ছবি: সংগৃহীত

ঢাকা: মরুভূমির কারাগার থেকে ‘অবৈধ অভিবাসীদের’ মুক্তি দিতে শুরু করেছে ইসরায়েল। মঙ্গলবার (২৫ আগস্ট) ৭২৫ জন অভিবাসী মুক্তি পেয়েছে দেশটির নেগেব মরুভূমির বন্দিশালা থেকে।

বুধবার (২৬ আগস্ট) মুক্তি পাচ্ছে আরও ৪২৮ জন।

অবৈধ অভিবাসীদের মুক্তি দিতে সুপ্রিম কোর্ট আদেশ দেওয়ার পর ইসরায়েল সরকার এ পদক্ষেপ নিয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঘনিষ্ঠ সূত্রটি বলছে, ইসরায়েলে বছরখানেকেরও বেশি সময় বন্দি থাকা ‍অভিবাসীদের সুপ্রিম কোর্টের নির্দেশনায় মুক্তি দেওয়া হচ্ছে। মধ্যপ্রাচ্যের এ দেশে অবৈধ অভিবাসী রয়েছে প্রায় ৪৫ হাজারের মতো, যাদের বেশিরভাগই ইরিত্রিয়া ও সুদানের নাগরিক।

সংবাদমাধ্যম বলছে, যেসব অভিবাসীকে মুক্তি দেওয়া হচ্ছে তাদের তেলআবিব ও এইলাত শহরে প্রবেশের সুযোগ থাকছে না। স্থানীয়দের সঙ্গে বিবাদ এড়াতেই এ নির্দেশনা দেওয়া হয়েছে।
 
আবার তেলআবিব আর এইলাত শহর ছাড়াও অন্য শহরগুলোতে প্রবেশেরও সুযোগ পাচ্ছে না অভিবাসীরা। কারণ মৃত সাগরবর্তী শহর আরদ’র মেয়র নিসান বেন হামাও তার প্রশাসনিক অঞ্চলে নিরাপত্তা বাড়িয়েছেন। একইসঙ্গে ‘নিজেদের শহরকে সুরক্ষিত রাখতে’ সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন স্থানীয় বাসিন্দাদের। হামাওয়ের মতো অন্য শহরের কর্মকর্তারাও এমন নির্দেশনা জারি করেছেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানাচ্ছে, আদালতের নির্দেশনা মতো আগামী দু’সপ্তাহের মধ্যেই সব অভিবাসীকে মুক্তি দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।