ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

চীনা প্রেসিডেন্টের বক্তব্যে হতাশ জাপান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১৫
চীনা প্রেসিডেন্টের বক্তব্যে হতাশ জাপান চীনা প্রেসিডেন্ট শি জিনপিং

ঢাকা: দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষের সত্তর বছর পূর্তিতে চীনা প্রেসিডেন্টের দেওয়া বক্তব্যে হতাশা ব্যক্ত করেছে জাপান। বেইজিংয়ে অনুষ্ঠিত প্যারেড থেকে শুরু করে শি জিনপিংয়ের বক্তব্য, সবকিছুতেই জাপানবিরোধী মনোভাব স্পষ্ট ফুঠে উঠেছে বলে অভিযোগ করেছে দেশটি।



বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বেইজিংয়ে এই ব্যাপক সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এতে ১২ হাজার সেনা, দু’শ যুদ্ধবিমান, কয়েকশ ট্যাংক ও মিসাইলবাহী সামরিক গাড়ি অংশ নেয়। তিয়ানানমেন স্কয়ারে কালো একটি গাড়িতে চেপে প্যারেড পরিদর্শনের মাধ্যমে কুচকাওয়াজের উদ্বোধন করেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

প্যারেড পরিদর্শন শেষে জিনপিং বলেন, জাপানের বিরুদ্ধে চীনের জয় আমাদেরকে বিশ্বের বুকে ফের এক মর্যাদাশীল জাতি হিসেবে প্রতিষ্ঠিত করেছে। এ জয় শুধু চীনের নয়, এ জয় ৫ হাজার বছরের পুরোন চীনা সভ্যতার।

এসময় তিনি আট বছরব্যাপী দ্বিতীয় বিশ্বযুদ্ধকে ‘ন্যায়বিচার ও শয়তানের’, ‘আলো ও অন্ধকারের’ মধ্যে লড়াই বলে অভিহিত করেন।

এর প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার জাপান সরকারের শীর্ষ মুখপাত্র ইয়োশিহিদে সুগা সাংবাদিকদের বলেন, টোকিও বেইজিংকে অনুরোধ করেছিল, তাদের উদযাপন যেন অতিমাত্রায় জাপানবিরোধী না হয়ে ওঠে। চীন-জাপান সম্পর্কোন্নয়নের স্বার্থেই এ অনুরোধ করা হয়েছিল।

তিনি বলেন, কিন্তু প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বক্তব্যে এর কোনো ছিটেফোঁটাও ছিল না। তার মন্তব্যে আমরা হতাশ।

সুগা বলেন, জাপান সরকার বহুদিন ধরেই বেইজিংয়ের সামরিক ক্ষমতার ব্যাপারে স্বচ্ছতা আনার অনুরোধ জানিয়ে আসছে। আমরা আশা করছি, সামরিক বাহিনী ছোট করার যে ঘোষণা তারা দিয়েছেন, তা স্বচ্ছতার সঙ্গেই করা হবে।

‘ভি ডে’র বক্তব্যে শি জিনপিং পিপল’স লিবারেশন আর্মির সদস্য সংখ্যা ৩ লাখ কমানোর ঘোষণা দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০১৫
আরএইচ

** দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষের সত্তর বছর পালন করছে চীন
**তিন লাখ সেনা কমানোর ঘোষণা চীনের

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।