ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

জরিমানা শোধে চার মেয়ে শিশু বিক্রি!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১৫
জরিমানা শোধে চার মেয়ে শিশু বিক্রি! সংগৃহীত

ঢাকা: আধুনিক সভ্যতায় মানুষ বিক্রি! ভাবা যায়? ভাবা না গেলেও পাকিস্তানের পিছিয়ে থাকা এক গ্রামের সালিশে নির্ধারিত জরিমানা শোধে চার মেয়ে শিশু বিক্রি করতে বাধ্য হচ্ছেন এক ব্যক্তি। চার শিশু আবার ওই ব্যক্তির নাড়ির সম্পর্কের, দুই কন্যা ও দুই নাতনি।



হতভাগ্য ওই ব্যক্তির নাম গোলাম রসুল কাতোহার। তিনি সিন্ধ প্রদেশের জাকোবাবাদ জেলার একটি দুর্গম গ্রামের বাসিন্দা। কাতোহারের ছেলের সঙ্গে একই গ্রামের এক তরুণীর বিবাহবহির্ভূত সম্পর্কের অভিযোগ প্রমাণ হওয়ায় তার পরিবারকে ১৬ লাখ রুপি জরিমানা করেছে গ্রাম্য সালিশ।

এতো বিশাল অংকের অর্থশোধের মতো আর্থিক অবস্থা না থাকায় গ্রাম্য মোড়লদের নির্দেশনায়ই কাতোহারকে তার কন্যা-নাতনিদের বিক্রি করতে হচ্ছে। চার মেয়ে শিশুকে মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) জাকোবাবাদ জেলা প্রেসক্লাবের সামনে বিক্রির জন্য তোলেন তিনি।

এ বিষয়ে ডন অনলাইনের খবরে বলা হয়, সালিশের সিদ্ধান্তে বাধ্য হয়ে জরিমানা শোধের জন্য কাতোহার তার তিন থেকে ‍আট বছর বয়সী কন্যা-নাতনিদের জাকোবাবাদ প্রেসক্লাবের সামনে বিক্রিতে উঠিয়েছেন। এদের বিক্রি করা ছাড়া তার সামনে জরিমানার অর্থ যোগাড়ের কোনো পথ নেই।

আর যদি এই জরিমানার অর্থ ‘বিবাহবহির্ভূত সম্পর্কের শিকার’ তরুণীর পরিবারকে না  দেওয়া হয়, তবে কাতোহারকে ‘কড়া শাস্তির’ মুখোমুখি হতে হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে সালিশ পরিষদ।

তবে, খবরটি সংবাদমাধ্যমে ছড়িয়ে পড়ায় কাতোহারকে কন্যা-নাতনিদের বিক্রি করতে হয়েছে কিনা তা জানায়নি ডন অনলাইন।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।