ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

লক্ষাধিক নতুন শরণার্থীকে জায়গা দিতে জাঙ্কারের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৫
লক্ষাধিক নতুন শরণার্থীকে জায়গা দিতে জাঙ্কারের আহ্বান

ঢাকা: আরো ১ লাখ ২০ হাজার শরণার্থীকে জায়গা দেবার ব্যাপারে সম্মত হতে ইউরোপের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) প্রেসিডেন্ট জাঁ ক্লদ জাঙ্কার ।

সম্প্রতি ফ্রান্সের স্ট্রাসবার্গে অবস্থিত ইইউ পার্লামেন্টে এ আবেদন জানান ইইউ প্রেসিডেন্ট।



এই শরণার্থী সংকটকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে ভয়াবহ উল্লেখ করে নতুন শরণার্থীদের ইউরোপে জায়গা দেবার ব্যাপারে ‍আশা প্রকাশ করেন জাঙ্কার।

ইইউ’র কিছু সদস্য দেশকে সতর্ক করে তিনি বলেন- গ্রিস, ইতালি ও হাঙ্গেরিতে অধিকাংশ শরণার্থীরা শিবির স্থাপন করেছেন। এ পরিস্থিতিতে বাকি সদস্য দেশগুলোকেও এগিয়ে আসতে হবে। জার্মানি ও ফ্রান্সে শরণার্থীদের একটা বিরাট অংশ জায়গা পেতে পারেন। সাহসী ও দৃঢ় সিদ্ধান্ত নেবার এখনই সময়।

তিনি আরো জানান, চলতি বছরের জুন পর্যন্ত ইউরোপে প্রবেশ করেছেন ৪০ হাজার শরণার্থী। ইইউ’র ‍২২টি সদস্য দেশে আরো ১ লাখ ২০ হাজার শরণার্থীকে জায়গা দেওয়া যেতে পারে।

জাঙ্কারের প্রস্তাব অনুযায়ী ইইউ’র অন্যান্য সদস্য দেশের পাশাপাশি জার্মানিকে ৩১ হাজার ৪শ’ ৪৩ জন ‌এবং ফ্রান্সকে ২৪ হাজার ৩১ জন শরণার্থীকে জায়গা দিতে হবে।

শরণার্থীদের সাহায্য করার ব্যাপারটিকে মানবিক দায়িত্ব উল্লেখ করে ইইউ প্রেসিডেন্ট বলেন, আমরা সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে যুদ্ধ করছি। তাহলে কেন আইএস কর্তৃক বিতাড়িত শরণার্থীদের জায়গা দেবো না।

বাংলাদেশ সময়: ১২৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৫
এসইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।