ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কর্মী ছাঁটাই করবে ভক্সওয়াগন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৫
কর্মী ছাঁটাই করবে ভক্সওয়াগন ছবি: সংগৃহীত

ঢাকা: কেলেঙ্কারির ঘটনায় জড়িতদের ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে জার্মানভিত্তিক গাড়ি নির্মাতা ও বিপণন প্রতিষ্ঠান ভক্সওয়াগন।

এ ব্যাপারে শুক্রবার (২৫ সেপ্টেম্বর) এক জরুরি বৈঠকে বসার কথা রয়েছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের।

ছাঁটাই পরিকল্পনার সঙ্গে সংশ্লিষ্ট দু’টি সূত্রের বরাত দিয়ে তথ্যটি জানিয়েছে একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

সূত্র দু’টি জানায়, এ বৈঠকে ডিজেল কেলেঙ্কারিতে জড়িতদের একটি প্রাথমিক তালিকা পেশ করা হবে। সেই সঙ্গে সদ্য সাবেক প্রধান নির্বাহী মার্টিন উইনটারকর্নের একজন উত্তরসূরি নির্বাচনের পাশাপাশি উচ্চ পর্যায়ের ব্যবস্থাপকদের সরানোর ব্যাপারেও সিদ্ধান্ত হতে পারে।

বুধবার (২৩ সেপ্টেম্বর) মার্টিন উইনটারকর্ন পদত্যাগ করেন। সেসময় এক বিবৃতিতে তিনি বলেন, গত কয়েকদিন ধরে ঘটে যাওয়া ব্যাপারগুলোয় আমি বিস্মিত। ভক্সওয়াগনের মতো একটি প্রতিষ্ঠানে এ ধরনের জালিয়াতি হতে পারে, তা জেনে আমি খুবই মর্মাহত। ভক্সওয়াগনের এখন নতুন শুরু প্রয়োজন, সেটা ব্যক্তির ক্ষেত্রেও। পদত্যাগের মাধ্যমে আমি সে পথ পরিষ্কার করে দিলাম।

বিশ্বব্যাপী ভক্সওয়াগনের এক কোটিরও বেশি ডিজেলচালিত গাড়িতে জালিয়াতির আশ্রয় নেওয়া হয়েছে বলে এর আগে স্বীকার করেন মার্টিন। সেসময় এক বিবৃতিতে এ জন্য ক্ষমা চেয়ে তিনি স্বীকার করেন, এসব গাড়িতে যে সফটওয়্যার ইনস্টল করা আছে, তার মাধ্যমে খুব সহজেই প্রতারণা করা যায়।

যুক্তরাষ্ট্রের এনভায়রনমেন্টাল প্রটেকশন এজেন্সি (ইপিএ) জানিয়েছে, নির্গমন পরীক্ষার সময় স্বয়ংক্রিয়ভাবে গাড়ির এমিশন কন্ট্রোল সিস্টেম চালু হয়ে যায়। তবে অন্য সময় এই ব্যবস্থা বন্ধ থাকে, ফলে ক্ষতিকর নাইট্রোজেন অক্সাইডের নিঃসরণ ৪০ গুণ বেশি হতে পারে।

এই বিতর্ক সৃষ্টির পরপরই ভক্সওয়াগনের বিরুদ্ধে তদন্ত শুরু করে যুক্তরাষ্ট্র সরকার। সেই সঙ্গে জার্মানিতেও এর বিরুদ্ধে তদন্ত শুরু হয়। এছাড়া দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশে ভক্সওয়াগনের ডিজেলচালিত গাড়িগুলো পরীক্ষার সিদ্ধান্ত নেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

** ভক্সওয়াগনের প্রধান নির্বাহীর পদত্যাগ
** ভক্সওয়াগনের এক কোটিরও বেশি গাড়িতে জালিয়াতি

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।