ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অডি ও পোরশে থেকেও কর্মী ছাঁটাই করছে ভক্সওয়াগন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৫
অডি ও পোরশে থেকেও কর্মী ছাঁটাই করছে ভক্সওয়াগন

ঢাকা: ডিজেল কেলেঙ্কারিতে ফেঁসে যাওয়া জার্মান গাড়ি নির্মাতা ও বিপণন প্রতিষ্ঠান ভক্সওয়াগন শুধু এর মূল অংশ থেকেই নয়, বিলাশবহুল গাড়ি প্রস্তুতকারী শাখা অডি ও স্পোর্টস কার প্রস্তুতকারী শাখা পোরশে থেকেও কর্মী ছাঁটাই শুরু করেছে।

সূত্রের বরাত দিয়ে একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, অডি ও পোরশেরও ডিজেলচালিত গাড়িগুলোয় জালিয়াতির আশ্রয় নেওয়া হয়েছে।



এদিকে, অডি নিজেই স্বীকার করেছে, বিশ্বব্যাপী প্রতিষ্ঠানটির ২১ লাখ গাড়িতে জালিয়াতির আশ্রয় নেওয়া হয়েছে। সোমবার (২৮ সেপ্টেম্বর) অডির পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে জানানো হয়, প্রতিষ্ঠানটির প্রস্তুত করা বিলাশবহুল গাড়িগুলোর এওয়ান, এথ্রি, এফোর, এফাইভ, এসিক্স, টিটি, কিউথ্রি ও কিউফাইভ মডেলগুলোয় বিশেষ ধরনের সফটওয়্যার ইনস্টল করা রয়েছে, যার মাধ্যমে জালিয়াতি করা যায়।

এর আগে, বিশ্বব্যাপী ভক্সওয়াগনের এক কোটিরও বেশি ডিজেলচালিত গাড়িতে জালিয়াতির আশ্রয় নেওয়া হয়েছে বলে স্বীকার করেন প্রতিষ্ঠানটির সাবেক প্রধান নির্বাহী মার্টিন উইন্টারকর্ন।

যুক্তরাষ্ট্রের এনভায়রনমেন্টাল প্রটেকশন এজেন্সিও (ইপিএ) জানায়, এসব গাড়িতে যে সফটওয়্যার ইনস্টল করা আছে, তার মাধ্যমে খুব সহজেই প্রতারণা করা যায়। নির্গমন পরীক্ষার সময় স্বয়ংক্রিয়ভাবে গাড়ির এমিশন কন্ট্রোল সিস্টেম চালু হয়ে যায়। তবে অন্য সময় এই ব্যবস্থা বন্ধ থাকে, ফলে ক্ষতিকর নাইট্রোজেন অক্সাইডের নিঃসরণ ৪০ গুণ বেশি হতে পারে।

বিভিন্ন দেশই ভক্সওয়াগনের এ কেলেঙ্কারির ঘটনায় নিজ নিজ তদন্ত শুরু করেছে। আর প্রতিষ্ঠানটি নিজস্ব উদ্যোগে তদন্ত করে দেখছে, এর ব্যবস্থাপক ও নির্বাহী পর্যায়ের কে কে এই কেলেঙ্কারিতে জড়িত রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।