ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

তিন যুগ পর ইরানি কূটনীতিকের হাতে হাত মার্কিন প্রেসিডেন্টের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৫
তিন যুগ পর ইরানি কূটনীতিকের হাতে হাত মার্কিন প্রেসিডেন্টের জাভেদ জারিফ ও বারাক ওবামা

ঢাকা: ১৯৭৯ সালে ইসলামিক বিপ্লবের পর আর কোনো ইরানি কূটনীতিক বা রাজনীতিকের হাত স্পর্শ করেননি কোনো মার্কিন প্রেসিডেন্ট। তবে এবার তিন যুগের এ বিরতির অবসান ঘটেছে।

জাতিসংঘের চলতি অধিবেশনে কোনো এক ফাঁকে ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের সঙ্গে হাত মিলিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

ইরানি সংবাদমাধ্যমে মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) ব্যাপক গুরুত্ব দিয়ে এ খবর প্রচারিত হচ্ছে।

খবরে বলা হয়, অধিবেশন চলাকালে হঠাৎ করেই ইরানি পররাষ্ট্রমন্ত্রী মার্কিন প্রেসিডেন্টের কাছে চলে আসেন। এসময় দুই নেতা হাত মিলিয়ে কুশল বিনিময় করেন।

হোয়াইট হাউজের এক কর্মকর্তার বরাত দিয়ে মঙ্গলবার একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমেও এ বিষয়ে বলা হয়, জাতিসংঘের অধিবেশন চলাকালে মধ্যাহ্নভোজের সময় দুই নেতার মধ্যে বেশ কিছুক্ষণ কথা হয়। তবে খবরে ওই কর্মকর্তা তার নাম প্রকাশ করতে চাননি বলে জানানো হয়।

১৯৭৯ সালে ইসলামিক বিপ্লবের পর ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যের কূটনৈতিক সম্পর্কে ছেদ পড়ে। এরপর থেকে কোনো ইরানি কূটনীতিকের মুখোমুখি হননি কোনো মার্কিন প্রেসিডেন্ট।

এর আগে ২০১৩ সালে ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি ক্ষমতায় আসার পর তার সঙ্গে টেলিফোনে কথা বলেছিলেন ওবামা।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।