ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

তর্কযুদ্ধে খুব সহজেই উতরে গেছেন হিলারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৭ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৫
তর্কযুদ্ধে খুব সহজেই উতরে গেছেন হিলারি ছবি: সংগৃহীত

ঢাকা: ডেমোক্রেট দলের প্রার্থীদের প্রথম তর্কযুদ্ধে খুব সহজেই হিলারি ক্লিনটন উতরে গেছেন বলে মন্তব্য করেছেন রিপাবলিকান পার্টির বেশ কয়েকজন প্রেসিডেন্ট প্রার্থী।

২০১৬ সালে অনুষ্ঠিতব্য মার্কিন যুক্তরাষ্ট্রের ৫৮তম প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে মঙ্গলবার (১৩ অক্টোবর) দিনগত রাতে এ তর্কযুদ্ধের আয়োজন করা হয়।

এতে অংশ নেন হিলারি ক্লিনটন, তার প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে পরিচিতি পাওয়া বার্নি স্যান্ডার্স, মেরিল্যান্ড গভর্নর মার্টিন ও’মেলে ও রোড আইল্যান্ডের সাবেক গভর্নর লিঙ্কন চাফি।

তর্কযুদ্ধের পরপরই এ ব্যাপারে মন্তব্য করতে শুরু করেন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থীতার দৌড়ে থাকা রিপাবলিকান পার্টির সদস্যরা। এদের মধ্যে ডোনাল্ড জে. ট্রাম্প, জেব বুশ ও ফ্লোরিডার সিনেটর মার্কো রুবিও অন্যতম।

স্থানীয় সময় বুধবার (১৪ অক্টোবর) সকালে টুইটারে এক বার্তায় ডোনাল্ড জে. ট্রাম্প বলেন, সিনেটর বার্নি স্যান্ডার্স ভুল করে ফেলেছেন। ইমেইল বিতর্কের বিষয়টিতে তিনি হিলারি ক্লিনটনকে খুব সহজেই পাশ কাটাতে দিয়েছেন।

পরে এ ব্যাপারে একটি সংবাদমাধ্যমকে দেওয়া মন্তব্যে তিনি বলেন, আমার ধারণা, ভদ্রতা বজায় রাখতে গিয়ে বার্নি এ কাণ্ড করেছেন। ইমেইল বিতর্কে যেখানে এফবিআই তদন্ত হয়েছে, সেখানে বার্নি কিভাবে এটা করতে পারলেন?

ডোনাল্ড জে. ট্রাম্প আরও বলেন, তর্কযুদ্ধে হিলারি ভালোই করেছেন, তবে এটি ছিল বিরক্তিকর। খুব বেশি উত্তেজনা ছিল না এতে।

এদিকে, ফ্লোরিডার সাবেক গভর্নর জেব বুশ হুঁশিয়ারি দিয়েছেন, যদি শেষ পর্যন্ত প্রেসিডেন্ট নির্বাচনে তিনি ও হিলারিই প্রতিদ্বন্দ্বীতা করেন, তাহলে খুব সহজে তাকে ছেড়ে দেবেন না।

একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, হিলারিকে বার্নির ধাওয়া না করার বিষয়টি আমাকে অবাক করেছে। বিশেষ করে, ইমেইল ইস্যুতে এতো সহজে তার ছাড় পাওয়াটা ছিল অপ্রত্যাশিত। তবে শেষ পর্যন্ত যদি নির্বাচনে আমি আর হিলারিই প্রতিদ্বন্দ্বীতা করি, তাহলে তার জন্য খারাপ সময় অপেক্ষা করছে।

জেব বুশের মতো একই ধরনের মন্তব্য করেছেন ফ্লোরিডার সিনেটর মার্কো রুবিও। তিনি বলেছেন, পররাষ্ট্রমন্ত্রীর মতো একটা পদে থেকে হিলারি ব্যক্তিগত ইমেইলের মাধ্যমে দাপ্তরিক কাজ সম্পাদন করেছেন। বিষয়টি যদি ডেমোক্রেটরা সহজভাবে নিয়ে নিয়ে থাকে, তাহলে তারা মারাত্মক ভুলের মধ্যে রয়েছে।

একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, তারা হয়তো বিষয়টিতে আমল দিচ্ছে না, কিন্তু দেশের জনগণ এ ব্যাপারে সচেতন।

অন্যান্য রিপাবলিকান প্রার্থী ও নেতারাও ডেমোক্রেট প্রার্থীদের ওই তর্কযুদ্ধের ব্যাপারে সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন সংবাদমাধ্যমে মন্তব্য করেছেন। সিংহভাগই বলেছেন, যদি তারা তর্কযুদ্ধের সময় মঞ্চে থাকতেন, তাহলে বলতেন, হিলারি সত্য এড়িয়ে গিয়ে দেশকে ঝুঁকিতে ফেলছেন।

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৫
আরএইচ

** প্রথম ডেমোক্রেটিক বিতর্কযুদ্ধে হিলারি-বার্নি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।