ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সিআইএ পরিচালকের ইমেইল ফাঁস করেছে উইকিলিকস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৫
সিআইএ পরিচালকের ইমেইল ফাঁস করেছে উইকিলিকস ছবি : সংগৃহীত

ঢাকা: মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) পরিচালক জন ব্রেনানের ব্যক্তিগত ইমেইল ফাঁস করেছে আন্তর্জাতিক অলাভজনক সংস্থা উইকিলিকস।

সংস্থাটির ওয়েবসাইটে ব্রেনানের ইমেইল থেকে পাওয়া নিরাপত্তা বিষয়ক নথি ও কর্মকর্তাদের ব্যক্তিগত তথ্যসহ ছয়টি নথি প্রকাশও করা হয়েছে।



গত বুধবার (২১ অক্টোবর) উইকিলিকস তাদের টুইটার অ্যাকাউন্টে প্রথম ইমেইল হ্যাকের দাবি করে। এর পরেই তারা ইমেইলের কিছু তথ্য প্রকাশ করে। এর মধ্যে ২০০৭ সালে প্রস্তুত যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা মোকাবেলা বিষয়ক একটি নথিও রয়েছে।

উইকিলিকস জানিয়েছে, খুব শিগগির আরও কিছু গোপন নথি প্রকাশ করা হবে।

এদিকে, এক বিবৃতিতে সিআইএ জানিয়েছে, জন ব্রেনানের ব্যক্তিগত ইমেইল অ্যাকাউন্ট হ্যাকের ঘটনা একটি গুরুতর অপরাধ।

এর আগে, গত সোমবার (১৯ অক্টোবর) মাধ্যমিক পড়ুয়া এক মার্কিন স্কুল ছাত্র (১৩) ব্রেনানের ইমেইল হ্যাকের দাবি করে। নিউইয়র্ক পোস্টকে দেওয়া এক সাক্ষাতকারে ওই স্কুল ছাত্র তখন জানায়, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতির ব্যাপারে সে ক্ষুব্ধ। আর ব্রেনান তার ব্যক্তিগত ইমেইলের মাধ্যমে দাফতরিক ইমেইল আদান-প্রদানের কাজ করতেন।

এদিকে, ব্রেনানের ইমেইল হ্যাকের ঘটনায় যুক্তরাষ্ট্রের অন্যান্য গোয়েন্দা সংস্থার সঙ্গে ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশনও (এফবিআই) তদন্ত শুরু করেছে বলে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে।

জন ব্রেনান ২০১৩ সালে সিআইএ’র পরিচালক হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। এর আগে তিনি জাতীয় নিরাপত্তা ও সন্ত্রাসবিরোধী কার্যক্রমে মার্কিন প্রেসিডেন্টের সহকারী হিসেবে চার বছর দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ সময়: ০৯৫৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৫
আরএইচএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।