ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অন্ধ্রপ্রদেশের নতুন রাজধানী অমরাবতী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৫
অন্ধ্রপ্রদেশের নতুন রাজধানী অমরাবতী ছবি: সংগৃহীত

ঢাকা: পৃথক তেলেঙ্গানা রাজ্য গঠিত হওয়ার পর হায়দ্রাবাদ থেকেই ভারতের অন্ধ্রপ্রদেশের প্রশাসনিক কার্যক্রম চালানো হচ্ছে। কিন্তু এবার নতুন রাজধানী পেল অন্ধ্র প্রদেশ।



শেষ পর্যন্ত রাজ্যের গুনতুর জেলার প্রাচীন শহর অমরাবতীকেই নতুন রাজধানী হিসেবে উদ্বোধন করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ফলে আনুষ্ঠানিকভাবে পথচলা শুরু করলো একসময়ের প্রতাপশালী সাতবাহন সাম্রাজ্যের আবাসভূমি অমরাবতী।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) ভারতের বিজয়ওয়াড়া থেকে ২৫ কিলোমিটার দূরে কৃষ্ণনদীর তীরে নতুন এ রাজধানীর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন দেশটির প্রধানমন্ত্রী।

এ সময় দেশটির কেন্দ্রীয় কেন্দ্রীয় ইউনিয়ন মন্ত্রী ও রাজ্যের উদয়গিরি আসনের সংসদ সদস্য ভেঙ্কাইয়াহ নাইডুসহ শীর্ষস্থানীয় নেতা ছাড়াও  জাপান ও সিঙ্গাপুরের সরকারি প্রতিনিধিদল, ১৪টি দেশের রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, ভারতের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় অন্ধ্রপ্রদেশের ১৬ হাজার গ্রাম নিয়ে গঠিত হচ্ছে রাজধানী অমরাবতী। ২০২২ সালের মধ্যে অমরাবতীর অবকাঠামোগত উন্নয়ন কাজ শেষ হবে।

এর আগে গত বছর দক্ষিণ ভারতের অন্ধ্র প্রদেশ ভেঙে এর উত্তরাংশ নিয়ে ২৯তম রাজ্য তেলেঙ্গানা গঠন করা হয়। ওই সময় বলা হয়, আগামী ১০ বছর তেলেঙ্গানা ও অন্ধ্র প্রদেশের একজনই গভর্নর থাকবেন এবং হায়দ্রাবাদই হবে দুই রাজ্যের রাজধানী।

এরমধ্যে নতুন রাজধানী নিয়ে নানা জল্পনা-কল্পনা শুরু হয়। অবশেষে ঘোষণাও করা হল সেই কাঙ্ক্ষিত রাজধানীর নাম। বিভাজন হওয়ার পর অন্ধ্র প্রদেশের বর্তমান জনসংখ্যা ৪ কোটি ৯৩লাখ ৮৬ হাজার ৭৯৯ হাজার।

রাজ্যের ১৩টি জেলার মধ্যে ৯টি উপকূলীয় অন্ধ্র এলাকার ও ৪টি রায়ালসীমার। বিশাখাপত্তনম ও বিজয়ওয়াড়া এই রাজ্যের দুটি বৃহত্তম শহর।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৫
আরএইচএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।