ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

প্যারিসের প্রথম হামলাকারী চিহ্নিত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৬ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৫
প্যারিসের প্রথম হামলাকারী চিহ্নিত ছবি: সংগৃহীত

ঢাকা: প্যারিসে তাণ্ডব চালানো প্রথম হামলাকারীকে চিহ্নিত করা হয়েছে বলে জানিয়েছেন ফ্রান্সের এক সংসদ সদস্য। ইসমাঈল ওমর মোস্তেফাই নামে ২৯ বছর বয়সী ওই হামলাকারী আলজেরিয়ার নাগরিক বলে জানা গেছে।



২০১২ সাল থেকে তিনি শাত্রেঁ শহরের বসবাস করতেন বলে জানিয়েছেন মেয়র জঁ-পিয়েরে জর্জ। ফেসবুকে এক পোস্টে তিনি বিষয়টি নিশ্চিত করেন। প্যারিসের ৯৬ কিলোমিটার দক্ষিণ-পূর্বে শাত্রেঁ শহর।

মোস্তেফাইয়ের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার প্রমাণ রয়েছে। এছাড়া ২০১০ সালে জঙ্গি কার্যক্রমে জড়িত থাকার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। শুধু তাই নয়, ২০১৩ থেকে ২০১৪ সালের মধ্যে তিনি বহুবার সিরিয়া ভ্রমণ করছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

শুক্রবার (১৩ নভেম্বর) স্থানীয় সময় দিনগত রাতে ফ্রান্সের রাজধানী প্যারিসে বাতাক্লঁ থিয়েটার হলে ও স্তেদে দ্য ফ্রান্স স্টেডিয়াম সংলগ্ন এলাকায় হামলা চালায় সন্ত্রাসীরা। এছাড়া সেন্ট ডেনিসেও হামলা চালায় বন্দুকধারীরা। এতে সবশেষ ১২৯ জন নিহতের খবর পাওয়া গেছে। এছাড়া আহত ৩৬২ জনের মধ্যে ৯৯ জনের অবস্থা গুরুতর।

এদিকে, প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলায় জড়িত ফরাসি নাগরিকের বাবা-ভাইকে পুলিশি হেফাজতে নেওয়া হয়েছে। তাদের ঘরবাড়িও তল্লাশি করা হয়েছে বলে বিশ্বস্ত সূত্রের বরাতে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

ওইদিন রাতে বাতাক্লঁ থিয়েটার হল ও স্তেদে দ্য ফ্রান্স স্টেডিয়াম সংলগ্ন এলাকাসহ ফ্রান্সের রাজধানী প্যারিসে ও এর আশেপাশের এলাকায় ছয়টি পৃথক হামলা চালায় সন্ত্রাসীরা।

স্তেদে দ্য ফ্রান্স স্টেডিয়ামে তখন চলছে স্বাগতিকদের সঙ্গে জার্মান ফুটবল টিমের প্রীতি ম্যাচ। ফরাসী প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ দর্শকসারীতে। স্থানীয় সময় ঠিক রাত ৯টা ১৭ মিনিটে (বাংলাদেশ সময় শনিবার রাত ২টা ১৭ মিনিটে) প্রথম বিস্ফোরণের শব্দটি শোনা যায়। এর পরপরই দ্বিতীয় বিস্ফোরণের ঘটনাটি ঘটে।

শনিবার (১৪ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে প্রসিকিউটর ফ্রাঁসোয়া মোলিন্স বলেন, ভয়ানক হামলা তিনটি প্রশিক্ষিত জঙ্গি দল চালিয়েছে। ঘটনায় সন্দেহভাজন হিসেবে বেশ কয়েকজনকে ধরা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ চলছে।

প্রসিকিউটর বলেন, জঙ্গিরা কোথা থেকে এসেছে ইতোমধ্যে আমরা তা বের করেছি। সেই সঙ্গে তাদের অর্থায়ন সম্পর্কেও ধারণা করা গেছে। বিষয়টি আরও খতিয়ে দেখা হচ্ছে। হামলাকারীদের মধ্যে একজন ৩০ বছর বয়সী ফরাসি নাগরিক বলেও শনাক্ত হয়েছে।

হামলায় জড়িত থাকার অভিযোগে শনিবার প্রতিবেশী দেশ বেলজিয়াম থেকে তিনজনকে আটক করা হয়েছে বলে জানান প্রসিকিউটর। অন্যদিকে, বেলজিয়ামের প্রধানমন্ত্রী চার্লস মিশেল বলেছেন, ব্রাসেলসের কাছে আটক তিনজনের একজন শুক্রবার সন্ধ্যায় প্যারিসে ছিলেন।

হামলার পর দায় স্বীকার করে বিবৃতিতে দেয় জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। আইএস’র বিরুদ্ধে ফ্রান্সের অভিযান অব্যাহত থাকলে দেশটি শীর্ষ টার্গেটেই থাকবে বলে বিবৃতিতে হুমকি দেয় সংগঠনটি।

ওই ঘটনায় ফ্রান্সে তিন দিনের শোক ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ফ্র্যাঁসোয়া ওঁলাদ। ঘটনার পর তিনি বলেন, এ হামলা যুদ্ধের শামিল। তবে, ফ্রান্স সন্ত্রাসীদের বিরুদ্ধে নির্দয় হয়ে লড়াই করবে।

নিজ দেশের নাগরিকদের প্যারিস ভ্রমণ থেকে বিরত থাকতে বলেছে বেলজিয়াম সরকার। সর্বোচ্চ সর্তকতা জারি করা হয়েছে ভারতে। হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

বাংলাদেশ সময়: ১০১৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৫/‍ আপডেট: ১০৫০ ঘণ্টা
জেডএস

** সব জায়গায় রক্ত আর মাংসপিণ্ডের ছড়াছড়ি
** ফরাসি হামলাকারীর বাবা-ভাই পুলিশি হেফাজতে
** তিন প্রশিক্ষিত জঙ্গি দলের সমন্বয়ে প্যারিসে হামলা
** প্যারিস হামলায় হতাহতে শেখ হাসিনার নিন্দা ও শোক
** বাংলাদেশিদের তথ্য জানতে দূতাবাসে হটলাইন
** হামলার শঙ্কায় বন্ধ লুভর-আইফেল টাওয়ার
** শীর্ষ টার্গেটেই থাকবে ফ্রান্স, হুমকি আইএসের
** প্যারিস ভ্রমণে সতর্কতা বেলজিয়ামের
** প্যারিসের বোমাবাজের মরদেহে সিরিয়ান পাসপোর্ট
** প্যারিস হামলার পর ভারতে সর্বোচ্চ সতর্কতা

** প্যারিস হামলায় আইএস জড়িত, এটা যুদ্ধের শামিল
** প্যারিস ভ্রমণে সতর্কতা বেলজিয়ামের
** প্যারিস হামলায় আইএসের দায় স্বীকার
** ফ্রান্সে ৩ দিনের শোক ঘোষণা
** খেলার মধ্যেই কাঁপলো ‘স্টাদে দ্য ফ্রান্স’ (ভিডিও)
** নিহত আট হামলাকারীর সাতজনই ছিলো আত্মঘাতী
** প্যারিস হতাহতে বাংলাদেশি থাকার খবর নেই
** থিয়েটার হলে জিম্মিদের একে একে জবাই করে জঙ্গিরা
** সন্ত্রাসী হামলায় রক্তাক্ত প্যারিস
** জরুরি অবস্থা জারি, সীমান্ত বন্ধ প্যারিসে সন্ত্রাসী হামলায় ১৫৩ জনের মৃত্যু
** ফ্রান্সে জরুরি অবস্থা জারি, সীমান্ত বন্ধ
** বাতাক্লঁয়ে হামলাকারীদের একজন ফরাসি নাগরিক
** প্যারিসে হামলায় ওবামার নিন্দা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।