ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

অ্যামাজনের প্রধান নির্বাহীর পদ ছাড়ছেন জেফ বেজোস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২১
অ্যামাজনের প্রধান নির্বাহীর পদ ছাড়ছেন জেফ বেজোস অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস

অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহীর (সিইও) পদ ছাড়ছেন। এর বদলে প্রতিষ্ঠানটির নির্বাহী চেয়ারম্যানের দায়িত্ব নেবেন তিনি।

এতে করে নতুন উদ্যোগে মনোযোগ দেওয়ার ‘সময় ও শক্তি’ পাবেন বলে জানান তিনি।

এক্ষেত্রে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি জেফ বেজোসের উত্তরসূরী হবেন অ্যান্ডি জেসি, যিনি বর্তমানে অ্যামাজনের ক্লাউড কম্পিউটিং ব্যবসার প্রধান হিসেবে কাজ করছেন।

বুধবার (৩ ফেব্রুয়ারি) বিবিসি জানায়, ২০২১ সালের দ্বিতীয়ার্ধে এ পরিবর্তন সম্পন্ন হবে।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) অ্যামাজনের কর্মীদের উদ্দেশে লেখা এক চিঠিতে বেজোস বলেন, ‘অ্যামাজনের সিইও হওয়া গভীর দায়িত্ব এবং সময়সাপেক্ষ ব্যাপার। এ ধরনের একটি দায়িত্বে থাকলে, অন্য কিছুতে মনোযোগ দেওয়া খুব কঠিন। নির্বাহী চেয়ারম্যান হিসেবে আমি অ্যামাজনের গুরুত্বপূর্ণ উদ্যোগের সঙ্গে জড়িত থাকবো; তবে, পাশাপাশি ডে-১ ফান্ড, দ্য বেজোস আর্থ ফান্ড, ব্লু  অরিজিন, দ্য ওয়াশিংটন পোস্ট এবং আমার অন্য আগ্রহের বিষয়গুলোর জন্য সময় ও শক্তি পাবো। ’

তবে, ৫৭ বছর বয়সী বেজোস জানান, এটি অবসরে যাওয়া নয়, বরং এ সংস্থাগুলোর পক্ষে যে প্রভাব রাখা সম্ভব, সে ব্যাপারে তিনি অত্যন্ত আগ্রহী।

প্রায় ৩০ বছর আগের কথা। ১৯৯৪ সালে নিজের গ্যারাজে অ্যামাজন প্রতিষ্ঠা করেন বেজোস। সেসময় অনলাইন বই বিক্রেতা হিসেবে যাত্রা শুরু করা অ্যামাজন এখন অনলাইন রিটেইল জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠান। গোটা বিশ্বে অ্যামাজনের কর্মী সংখ্যা প্রায় ১৩ লাখ।

বাংলাদেশ সময়: ১৩১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২১
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।