ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

নেপালে অলির ‘অসাংবিধানিক’ পদক্ষেপের প্রতিবাদ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২১
নেপালে অলির ‘অসাংবিধানিক’ পদক্ষেপের প্রতিবাদ 

সংসদ ভেঙে দেওয়ার বিরুদ্ধে এক বিক্ষোভে অংশ নেন নেপালের তিন প্রাক্তন প্রধানমন্ত্রী- পুষ্প কামাল দাহাল, মাধব কুমার নেপাল এবং ঝালানাথ খানাল। রোববার কাঠমান্ডুর মাইতিঘরে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

 

তারা প্রধানমন্ত্রী অলির ‘অসাংবিধানিক’ পদক্ষেপের বিরুদ্ধে এক ঘণ্টা ধরে প্রতিবাদ জানান।  

এই তিনজনের মধ্যে মাধব কুমার নেপাল ও দাহাল নেপাল কমিউনিস্ট পার্টির (এনসিপি) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। গত বছরের ২০ ডিসেম্বর তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী কেপি শর্মা অলি সংসদ ভেঙে দেওয়ার পর কার্যত বিভক্ত হয়ে পড়েন।

নেপালের রাষ্ট্রপতি বিদ্যদেবী ভান্ডারি ২০ ডিসেম্বর প্রধানমন্ত্রী অলির সুপারিশে নিম্নকক্ষ ভেঙে দেন। সংসদ ভেঙে ফেলার পর অলি ৩০ এপ্রিল এবং ১০ মে, ২০২১ তারিখে নির্বাচনের প্রস্তাব করেন।

নেপালের সাবেক প্রধানমন্ত্রী ঝালনাথ খানাল সংবাদ সংস্থা এএনআইকে বলেন, আমরা অনন্তকাল ধরে এই লড়াই চালিয়ে যাব- আমরা প্রতিবাদ, গণ সমাবেশ, জনসভা, জনসভার আয়োজন করব।

২৫ জানুয়ারি তারিখে দলটি সংসদ ভেঙে ফেলার বিরুদ্ধে তৃতীয় পর্যায়ের আন্দোলনের ঘোষণার পর দেশব্যাপী ধারাবাহিক বিক্ষোভ ও বিক্ষোভ প্রদর্শন করছে।

সংসদের নিম্নকক্ষ ভেঙে ফেলার সিদ্ধান্তের পর ক্রমবর্ধমান রাজনৈতিক অস্থিরতার মধ্যে ক্ষমতাসীন এনসিপির প্রতিদ্বন্দ্বী দল প্রধানমন্ত্রী অলিকে দল থেকে সরিয়ে দেয়।

প্রতিদ্বন্দ্বী দলের মুখপাত্র নারায়ণ কাজি শ্রেষ্টার মতে, প্রধানমন্ত্রী অলি আর দলের সদস্য নন। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২১নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।