ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

লাদাখ ও মস্কো চুক্তি নিয়ে চীন-ভারত আলোচনা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২১
লাদাখ ও মস্কো চুক্তি নিয়ে চীন-ভারত আলোচনা

চীনা প্রতিনিধি ওয়াং ই-এর সাথে কথা বলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। সীমান্ত অচলাবস্থা নিয়ে মস্কো চুক্তি বাস্তবায়ন এবং পূর্ব লাদাখের অবস্থা নিয়ে আলোচনা করেছেন তারা।

 

জয়শঙ্কর টুইট করে এসব জানান।  

এই দুই নেতা গত বছরের সেপ্টেম্বরে যে পাঁচটি বিষয়ে ঐকমত্যে পৌঁছেছিলেন তা নিয়েও আলোচনা করেছেন, যার মধ্যে রয়েছে সীমান্তে স্থিতি বজায় রাখার আলোচনা চালিয়ে যাওয়া। একই সাথে নতুন আস্থা তৈরির প্রয়োজনীয়তার কথাও হয়েছে তাদের মধ্যে।

সীমান্ত ইস্যুতে দেশের অবস্থান পুনরাবৃত্তি করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, ভারত কোনো অঞ্চল দখল করেনি। অবস্থার একতরফা পরিবর্তন প্রতিরোধ করেছে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় আমাদের অবস্থানের ব্যাপারে কোন পরিবর্তন নেই।  

ভারত ও চীনের উভয় সামরিক বাহিনী কয়েকটি সীমান্ত এলাকায় সংঘাত এড়ানোর বিষয়ে সম্মত হয়েছে। গত বছর ঘটে যাওয়া মুখোমুখি অবস্থার কথা মনে করে সামরিক বাহিনীকেও সরিয়ে নেওয়া হয়েছে।

চীনা সেনাবাহিনীর কর্মকাণ্ডের কারণে গত বছরের এপ্রিল-মে মাস থেকে ভারত ও চীন সীমান্তে উত্তেজনা চলছিল। বেশ কয়েক দফা সামরিক ও কূটনৈতিক আলোচনার পর বর্তমানে পরিস্থিতি কিছুটা শান্ত। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।