ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

চীনে ‘গুম’ হওয়াদের স্মরণ করার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২১
চীনে ‘গুম’ হওয়াদের স্মরণ করার আহ্বান

চীনে ‘গুমের’ শিকার মানুষদের স্মরণ করার জন্য বিশ্ববাসীকে আহ্বান জানিয়েছে মানবাধিকার সংস্থাগুলো। ৩০ আগস্ট বিশ্ব গুম দিবস উপলক্ষে এ আহ্বান জানানো হয়।

 

রেডিও ফ্রি এশিয়া ভারতভিত্তিক তিব্বতী মানবাধিকার ও গণতন্ত্র কেন্দ্রের (টিসিএইচআরডি) উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, চীনে গুম হওয়া ব্যক্তিদের মধ্যে তিব্বতী ও উইঘুর সম্প্রদায়ের সন্ন্যাসী ও সন্ন্যাসিনী, লেখক, শিল্পী, কৃষক, সম্প্রদায়ের নেতা, শিক্ষার্থী এবং অন্যান্য বুদ্ধিজীবীরা রয়েছেন।

টিসিএইচআরডি জানিয়েছে, শুধু চীনের মূল ভূখণ্ডে ২০২১ সালে ৫০ হাজার মানুষ গুম হয়েছে এবং তিব্বতী এলাকায় গত তিন বছরে কমপক্ষে ৪০টি ঘটনা নথিভুক্ত করা হয়েছে।

এদিকে লন্ডনভিত্তিক অধিকার গোষ্ঠী 'তিব্বত ওয়াচ'-এর গবেষক পেমা গিয়াল আরও জানিয়েছেন, চীনা সরকার অনেক তিব্বতীকে গ্রেপ্তার করেছে, কিন্তু তাদের অবস্থান এবং গ্রেপ্তারের কারণ জানায়নি।  

রেডিও ফ্রি এশিয়া জানিয়েছে, চীনা সরকার রাজনৈতিক হুমকি এবং শাস্তির মাধ্যমে তিব্বতিদের নিয়ন্ত্রণে রাখতে চায়। তাই তিব্বতিদের কোনও রাজনৈতিক বা নাগরিক অধিকার নেই।

বেইজিং দেশটির দক্ষিণ জিনজিয়াং-এ উইগুর সম্প্রদায়ের জনসংখ্যা সঙ্কুচিত করার লক্ষ্যে সেখানে গণহত্যার মতো ভয়ঙ্কার কর্মকাণ্ড চালাচ্ছে।  

উইঘুর হিউম্যান রাইটস প্রজেক্ট (ইউএইচআরপি) এবং অক্সাস সোসাইটি ফর সেন্ট্রাল এশিয়ান অ্যাফেয়ার্স (অক্সাস) এর প্রতিবেদনে পাকিস্তান ও আফগানিস্তানে অবস্থান করা উইগুর সম্প্রদায়ের ওপরও চীনের নির্যাতন চলছে। সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২১
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa