ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

গণ্ডারকে উল্টো করে ঝুলিয়ে পেলেন ‘ইগ নোবেল’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২১
গণ্ডারকে উল্টো করে ঝুলিয়ে পেলেন ‘ইগ নোবেল’

একটা গণ্ডারকে উল্টো করে রাখলে তার দেহে কী প্রতিক্রিয়া হয়- তা নিয়ে গবেষণার জন্য  এ বছরের ব্যঙ্গাত্মক 'ইগ নোবেল পুরস্কার' পেয়েছেন একদল বিজ্ঞানী। যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয়ের পশু চিকিৎসক রবিন র‍্যাটক্লিফ এবং তার সহকারীরা নামিবিয়ায় ১২টি গণ্ডারকে ১০ মিনিট ধরে উল্টো করে ঝুলিয়ে এ অভিনব পরীক্ষা চালিয়েছিলেন।

বিজ্ঞানভিত্তিক একটি রম্য পত্রিকা অ্যানালস অব ইমপ্রোব্যাবল রিসার্চ এ নোবেল পুরস্কার দিয়ে থাকে। যদিও ব্যঙ্গাত্মক নোবেল পুরস্কার অবশ্যই আসল নোবেল পুরস্কারের মত বিখ্যাত নয়। তবে, একেবারে অখ্যাতও নয়।

গণ্ডার সংক্রান্ত ওই পরীক্ষাটি তাদের বিচারে 'পরিবহন গবেষণা' ক্ষেত্রে নোবেল পুরস্কার পেয়েছে। আরও যারা  এ পুরস্কার পেয়েছেন - তারাও উদ্ভট বিষয় বেছে নিয়েছিলেন।

তাদের মধ্যে এক দল গবেষণা করেছেন ফুটপাতে আটকে থাকা চুইংগামের ভেতরে যে ব্যাকটেরিয়া থাকে তা নিয়ে। আরেক দল গবেষকের বিষয় ছিল- সাবমেরিনের মধ্যে তেলাপোকার উপদ্রব নিয়ন্ত্রণের উপায় কী।

যুক্তরাষ্ট্রের বিখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে আসল নোবেল বিজয়ীরা উপস্থিত থেকে বিজয়ীদের হাতে ইগ নোবেল  পুরস্কার তুলে দেন।

এবার অবশ্য করোনাভাইরাস মহামারির কারণে এই মজার অনুষ্ঠানটি হয়েছে অনলাইনে।

অ্যানালস অব ইমপ্রোব্যাবল রিসার্চের দাবি, এই পুরস্কারের খবর পড়ে প্রথমে যে কেউ হাসবেন, কিন্তু পরে এটি তাকে বিষয়টি নিয়ে ভাবতে বাধ্য করবে।

 

গণ্ডারের প্রজননের জন্য প্রায়ই এভাবে অন্যত্র নিয়ে যাওয়া হয়

গণ্ডারকে উল্টো করে ঝুলিয়ে রেখে গবেষকরা জানতে চেয়েছিলেন, প্রাণীদের যখন পায়ে দড়ি বেঁধে হেলিকপ্টারে করে উড়িয়ে নিয়ে যাওয়া হয়- তা তাদের স্বাস্থ্যের ওপর কী প্রভাব ফেলে।

আফ্রিকার প্রাণী সংরক্ষণের জন্য যারা কাজ করেন তাদের প্রায়ই প্রাণীদের পায়ে দড়ি বেঁধে হেলিকপ্টারে করে উড়িয়ে নিতে হয়।

কিন্তু কেউই এর আগে গবেষণা করে দেখেননি যে, ওষুধ দিয়ে অচেতন করা অবস্থায় একটি প্রাণীকে এভাবে উল্টো করে উড়িয়ে নিয়ে গেলে তাদের হৃদযন্ত্র বা ফুসফুসের ওপর কী প্রভাব পড়ে।

কর্নেল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা নামিবিয়ার পরিবেশ ও পর্যটন মন্ত্রণালয়ের সঙ্গে মিলে সেটাই পরীক্ষা করেছেন। গবেষণায় তারা দেখতে পেয়েছেন প্রাণীরা ভালোভাবেই এ পরিস্থিতিতে টিকে থাকতে পারে। বিশেষ করে গণ্ডাররা উল্টো হয়ে ঝুলন্ত থাকার সময় আরও বেশি ভালো করে।

এবারের ইগ নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ২০১৮ সালে রসায়নে নোবেল জয়ী ফ্রান্সে আর্নল্ড, ২০০১ সালে পদার্থবিজ্ঞানে জয়ী কার্ল ওয়েইম্যান, ২০০৭-এ অর্থনীতিতে বিজয়ী এরিক ম্যাসকিন।

পুরস্কার হিসেবে ইগ নোবেলজয়ীরা পেয়েছেন একটি পিডিএফ প্রিন্ট আউট, যা জোড়া দিয়ে নিজেদের ট্রফি বানিয়ে নিতে হবে।

এছাড়াও নগদ অর্থ হিসেবে পেয়েছেন ১০ ট্রিলিয়ন ডলারের একটি জিম্বাবুয়েন জাল ব্যাংক নোট। সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২১
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।