ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জেফ বেজোসের জাহাজকে পথ দিতে ভাঙা হচ্ছে শতবর্ষী সেতু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২২
জেফ বেজোসের জাহাজকে পথ দিতে ভাঙা হচ্ছে শতবর্ষী সেতু

মার্কিন উদ্যোক্তা ও অ্যামাজনের মালিক জেফ বেজোসের বিশাল জাহাজ সমুদ্রে যেতে পারছে না। শুধুমাত্র এ কারণেই ভাঙা হবে নেদারল্যান্ডসের বন্দর শহর রটারডামের একটি ঐতিহাসিক সেতু।

বুধবার (০২ ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছে শহর কর্তৃপক্ষ।

বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, রটারডামের অন্যতম আকর্ষণ কোনিংশেভেন সেতু। ১৮৭৮ সালে শুরু হয়েছিল এর নির্মাণকাজ। ১৯৪০ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসিদের বোমার আঘাতে সেতুটি ক্ষতিগ্রস্ত হলে এটি পুনর্নিমিত হয়। তবে জেফ বেজোসের ৪৩০ মিলিয়ন ইউরোর জাহাজটি এই ব্রিজের নিচ দিয়ে যেতে পারছিল না।

রটারডামের কাছে আলব্লাসারডামের শিপইয়ার্ডে বেজোসের বিশাল জাহাজটি তৈরি করা হয়েছে। কিন্তু ব্রিজের কারণে জাহাজটি বের করে সমুদ্রে আনা যাচ্ছে না। তাই নির্মাণকারীরা স্থানীয় কাউন্সিলকে সেতুর কেন্দ্রীয় অংশটি সাময়িকভাবে সরিয়ে দিতে বলেছে। তবে বেজোসের জাহাজ বেরিয়ে গেলে সেটি আবার পুনর্নিমাণ করা হবে।

এ নিয়ে ক্ষুব্ধ স্থানীয় বাসিন্দারা। তাদের কথায়, ২০১৭ সালেই প্রচুর টাকা খরচ করে ব্রিজের সংস্কার করা হয়। স্থানীয়দের কাছে ব্রিজটি ‘ডি হেফ’ নামে পরিচিত। সংস্কারের মাত্র পাঁচ বছর যেতে না যেতেই সেই ব্রিজ আবার ভাঙা হবে শুনে অসন্তুষ্ট রটারড্যামবাসীরা।

যদিও মেয়রের কার্যালয় থেকে বলা হয়েছে, জাহাজ নির্মাণের ফলে শহরের অর্থনৈতিক সুবিধা এবং কর্মসংস্থান বেড়েছে। তাছাড়া সেতু ভাঙা ও পুনর্নিমাণের খরচ জাহাজ নির্মাণকারীই দেবে, যা আসবে বেজোসের পকেট থেকে।

ডাচ সংবাদমাধ্যম জানিয়েছে, জাহাজটি বের হওয়ার জন্য ৪০ মিটার বা ১৩০ ফুট উঁচু স্থান প্রয়োজন। যার কারণে বিশাল স্টিল-গার্ডারযুক্ত সেতুর মাঝখানের অংশটি সরিয়ে ফেলা হবে। পুরো কাজ শেষ হতে কয়েক সপ্তাহ সময় লাগতে পারে, যা চলতি বছরেই করা হবে।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।