ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ভূমিকম্পে পরিবারের ১৯ সদস্যকে হারালেন আফগান নারী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, জুন ২৩, ২০২২
ভূমিকম্পে পরিবারের ১৯ সদস্যকে হারালেন আফগান নারী আফগানিস্তানে ভূমিকম্পের পর ধ্বংস হয়ে গেছে অনেক গ্রাম

এক ঘরে সাতজন, অন্য ঘরে পাঁচজন, আরেকটিতে চারজন, আরেকটি ঘরে তিনজন। তারা কেউই আর বেঁচে নেই।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে এভাবে নিজের স্বজন হারানোর কথাগুলো বলছিলেন আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পের পর বেঁচে যাওয়া এক নারী। বর্তমানে তিনি পাকতিকা প্রদেশের একটি হাসপাতালে ভর্তি রয়েছেন। বিবিসি জানিয়েছে, ওই নারীর পরিবারের সব সদস্যের মৃত্যু হয়েছে।  

শাবির নামে বেঁচে যাওয়া আরেকজন বলেন, একটা গর্জন হলো।  পরে আমার বিছানা কাঁপতে লাগল।  

আফগানিস্তানে ভূমিকম্পের পরদিন দেশটির চিকিৎসকেরা দাবি করেছেন, এ দুর্যোগে অনেক শিশুর মৃত্যু হয়েছে। এদিকে ভূমিকম্পে বিধ্বস্ত অনেক প্রত্যন্ত এলাকায় এখনও পৌঁছাতে পারেনি আফগান সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের কর্মীদল ও সেনাসদস্যরা।  

মঙ্গলবার (২১ জুন) দিনগত রাতে আফগানিস্তানে ৬.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে হাজারের বেশি মানুষের মৃত্যু হয়। আহত হয়েছেন প্রায় ১৫০০ মানুষ।  এখনো অনেক মানুষই ধ্বংসস্তূপের নিচে পড়ে আছেন।   

এমন দুর্যোগে বিদেশি সহায়তা চেয়েছে আফগানিস্তান।  তালেবানের মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, আমরা ভূমিকম্পে বিধ্বস্ত অনেক এলাকায় পৌঁছাতে পারছি না।  

এ ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আফগানিস্তানের পাকতিকা প্রদেশ।  সেখানকার মানুষকে ত্রাণ দেওয়ার কাজ শুরু করেছে জাতিসংঘ।  

ভূমিকম্পের পর বেঁচে যাওয়া ও উদ্ধারকর্মীরা জানিয়েছেন, কয়েকটি গ্রাম সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পাকতিকার গায়ান ও বারমাল জেলা।  

মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তান ছাড়ার পর গত আগস্টে তালেবান দেশটির ক্ষমতায় যায়। এক সময়ের বিদ্রোহী গোষ্ঠীটি ক্ষমতা দখলের পর থেকে অর্থনৈতিক সংকটে রয়েছে আফগানিস্তান। আফগানিস্তানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে বিভিন্ন দেশ। এরমধ্যেই এই ভয়াবহ ভূমিকম্পের ঘটনা ঘটল।  

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, জুন ২৮, ২০২২
ইআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ