ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

আন্তর্জাতিক

খরা মোকাবিলায় ইতালি উত্তরাঞ্চলে জরুরি অবস্থা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, জুলাই ৫, ২০২২
খরা মোকাবিলায় ইতালি উত্তরাঞ্চলে জরুরি অবস্থা

খরা মোকাবিলায় ইতালির এমিলিয়া-রোমাগনা, ফ্রিউলি-ভেনেজিয়া গিউলিয়া, লোমবার্ডি, পাইডমন্ট ও ভেনেটো এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। এবারের খরায় দেশটির উত্তরাঞ্চলের এ পাঁচটি এলাকা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

আনাদোলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার (৪ জুলাই) এক বৈঠকে উত্তরাঞ্চলের এ পাঁচ এলাকায় জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত নেন ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি।

সংকট কাটিয়ে উঠতে সরকার প্রায় ৩৭ মিলিয়ন ইউরো বরাদ্দ দিয়েছে। তহবিলের বৃহত্তম অংশ দেওয়া হবে এমিলিয়া-রোমাগনা অঞ্চলে।

গত ৭০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ খরায় ভুগছে ইতালি। দেশের উত্তরাঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ গত বছরের তুলনায় চলতি বছরের শুরু থেকে অর্ধেকে নেমে গেছে।

গত কয়েক সপ্তাহে প্রচণ্ড গরমের কারণে উত্তরের অঞ্চলে পানীয় জল ও কৃষি সেচের ব্যবহারে বিধিনিষেধমূলক ব্যবস্থা অবলম্বন করতে হয়েছিল। পরবর্তীতে যাতে কোনো ক্ষতি না হয়, সেজন্য আগাম সর্তকতা দিয়েছেন বিশেষজ্ঞরা।

তারা বলছেন, সারা দেশে খরা সংকট ৩০ শতাংশের মতো কৃষি উৎপাদনকে হুমকির মুখে ফেলেছে। কৃষি খাতে এ পর্যন্ত প্রায় তিন বিলিয়ন ইউরোর মতো ক্ষতি হয়েছে।

সূত্র : আনাদোলু এজেন্সি

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, ৫ জুলাই, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa