ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

তাইওয়ানের চারপাশে চীনের ২১ যুদ্ধবিমান ও ৫ যুদ্ধজাহাজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৯ ঘণ্টা, আগস্ট ২০, ২০২২
তাইওয়ানের চারপাশে চীনের ২১ যুদ্ধবিমান ও ৫ যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালী

তাইওয়ানের চারপাশে ২১টি চীনা যুদ্ধবিমান ও পাঁচটি যুদ্ধজাহাজ শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে আটটি যুদ্ধবিমান  তাইওয়ান প্রণালী মধ্যরেখা অতিক্রম করেছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে শনিবার ( ২০ আগস্ট) এমন দাবি করা হয়েছে।  

স্থানীয় গণমাধ্যম তাইওয়ান নিউজের প্রতিবেদনে বলা হয়, শুক্রবার ( ১৯ আগস্ট) বিকেল ৫টার দিকে ১৭টি চীনা যুদ্ধবিমান ও পাঁচটি যুদ্ধজাহাজ শনাক্ত করেছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। এদের মধ্যে আটটি যুদ্ধবিমান তাইওয়ান প্রণালীর মধ্যরেখা অতিক্রম করেছে।  

মন্ত্রণালয়ের বরাত দিয়ে তাইওয়ান নিউজ জানায়, বিমানবহর,  নৌবাহিনীর জাহাজ এবং বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থাকে চীনা কার্যকলাপের ওপর নজরদারি এবং প্রতিক্রিয়া জানানোর দায়িত্ব দেওয়া হয়েছে।  

এর আগের দিনও তাইওয়ান সেনাবাহিনী তাইওয়ান প্রণালীতে চীনের ৫১টি যুদ্ধবিমান শনাক্ত করে। এছাড়া তাইওয়ান যেখানে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় সে অঞ্চলে ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী অস্ত্র রেখেছে চীন।  

মার্কিন রাজনীতিবিদ ন্যান্সি পেলোসির সফরের পর থেকে তাইওয়ান প্রণালীতে চীনের সামরিক কার্যক্রম বেড়েছে। রোববার (১৪ আগস্ট) উত্তেজনা আরও বেড়ে যায় যখন মার্কিন কংগ্রেসের আরেকটি প্রতিনিধিদল তাইওয়ানে ভ্রমণ করে।  

সূত্র: এনডিটিভি 

বাংলাদেশ সময়: ১০৪৯ ঘণ্টা, আগস্ট ২০, ২০২২
ইআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।