ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তানে মার্কিন ড্রোন প্রবেশের সুযোগ করে দিচ্ছে পাকিস্তান! 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
আফগানিস্তানে মার্কিন ড্রোন প্রবেশের সুযোগ করে দিচ্ছে পাকিস্তান!  আফগানিস্তানে ড্রোন হামলা

যুক্তরাষ্ট্রের ড্রোন আফগানিস্তানে প্রবেশের সুযোগ করে দিচ্ছে পাকিস্তান। এমন অভিযোগ করেছেন তালেবানের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ ইয়াকুব মুজাহিদ।

রোববার (২৮ আগস্ট) এক সংবাদ সম্মেলনে তিনি এমন অভিযোগ করেন।  

 সংবাদ সম্মেলনে ইয়াকুব মুজাহিদ বলেন, আমাদের তথ্য অনুযায়ী ড্রোনগুলো পাকিস্তানের মাধ্যমে আফগানিস্তানে প্রবেশ করছে।  তারা পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করছে।  আমরা পাকিস্তানকে বলছি, আমাদের বিরুদ্ধে আপনার আকাশসীমা ব্যবহার করবেন না।  

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দাবি করা হয়, গত জুলাইতে কাবুলে তাদের ড্রোন হামলায়  আল-কায়দা প্রধান আয়মান আল-জাওয়াহিরিকে নিহত হয়েছেন। এই হামলার পর পাকিস্তানের পক্ষ থেকে জানানো হয়, এই হামলার বিষয়ে তারা অবগত ছিল না।  

মার্কিন গোয়েন্দারা এ বছরের শুরুর দিকে কাবুলে আল-জাওয়াহিরির পরিবারকে খুঁজে বের করেছিল।  মিশরীয় এই সার্জনের মাথার দাম আড়াই কোটি ডলার ঘোষণা করে যুক্তরাষ্ট্র। অভিযোগ রয়েছে,  ২০০১ সালের ১১ সেপ্টেম্বর সালে মার্কিন যুক্তরাষ্ট্রে তালেবান হামলার সমন্বয় করতে সাহায্য করেছিলেন জাওয়াহিরি। এই হামলায় তিন হাজার মানুষ নিহত হন।   

 আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রীর এমন সময় মন্তব্য করলেন যখন পাকিস্তান সরকার এবং পাকিস্তান তালেবানের (টিটিপি)  মধ্যে আলোচনার মধ্যস্থতা করছে তালেবান। এমন অভিযোগ আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বাড়িয়ে তুলতে পারে বলে আশঙ্কা করছেন বিশ্লেষকেরা।  

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।