ঢাকা, মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ০৬ ডিসেম্বর ২০২২, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

পুতিন ‘তামাশা করছেন না’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩১ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২২
পুতিন ‘তামাশা করছেন না’

১৯৬২ সালে স্নায়ুযুদ্ধের পর (কিউবান ক্ষেপণাস্ত্র সংকট) বিশ্ব প্রথমবারের মতো পারমাণবিক ‘আরমাগেডন’ বা বিপর্যয়ের ঝুঁকিতে রয়েছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেনে হামলার আট মাস পেরিয়েছে।

এ সময় ইউক্রেনীয়দের বিরোধে টালমাটাল অবস্থা রুশ সেনাদের। নিজেদের পুনর্গঠনে তারা কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে। সেই আশঙ্কায় বাইডেন এ মন্তব্য করেন।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) ডেমোক্র্যাটিক সেনেটরিয়াল ক্যাম্পেইন কমিটির জন্য তহবিল সংগ্রহ অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় বাইডেন এ মন্তব্য করেন। তিনি বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আমি মোটামুটি ভালো চিনি। তিনি কৌশলগত পারমাণবিক অস্ত্র বা জৈবিক বা রাসায়নিক অস্ত্রের ব্যবহার সম্পর্ক নিয়ে তামাশা করছেন না।

বাইডেন আরও বলেন, কেনেডি এবং কিউবান ক্ষেপণাস্ত্র সংকটের পর থেকে আমরা আরমাগেডনের সম্ভাবনার মুখোমুখি হইনি। পুতিনের হুমকি বাস্তব; কারণ তার সামরিক বাহিনী উল্লেখযোগ্যভাবে দুর্বল। আমি মনে করি না যে কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহারের ক্ষমতা ও বিপর্যয়কর সংঘর্ষের সম্ভাবনা অবসান না হওয়ার মতো কোনো কিছু আছে।

প্রেসিডেন্টের এ মন্তব্য পরমাণু ঝুঁকি সম্পর্কে জারি করা সবচেয়ে কঠোর সতর্কতা হিসাবে চিহ্নিত করেছে মার্কিন সরকার।

এর আগে গত মঙ্গলবার হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন পিয়ের বলেছিলেন, আমরা আমাদের নিজস্ব কৌশলগত পারমাণবিক ভঙ্গি সামঞ্জস্য করার কোনো কারণ দেখি না। তা ছাড়া রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করার প্রস্তুতি নিচ্ছে; আমাদের কাছে এমন ইঙ্গিতও নেই।

মার্কিন মিডিয়া মোগল রুপার্ট মারডকের ছেলে জেমস মারডকের ম্যানহাটনের বাড়িতে ডেমোক্র্যাটিক সেনেটরিয়াল ক্যাম্পেইন কমিটির এ তহবিল সংগ্রহ অনুষ্ঠানটি আয়োজিত হয়। এ সময় পুতিনের পারমাণবিক হুমকির কারণে সৃষ্ট ঝুঁকি সম্পর্কেও নানা আলোচনা করেন প্রেসিডেন্ট জো বাইডেন।

সূত্র: এপি

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa