ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পাশে হামলার মতো ‘পাগলামি’ বন্ধের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০২ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পাশে হামলার মতো ‘পাগলামি’ বন্ধের আহ্বান

রাশিয়া নিয়ন্ত্রিত ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পাশে বিস্ফোরণ ঘটেছে। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) তথ্যমতে, শনিবার সন্ধ্যা এবং রোববার সকালের দিকে এ বিস্ফোরণ ঘটে।

অনেকেই মনে করছে এটি হামলা। তবে এ ঘটনায় একে অপরকে দোষারোপ করেছে মস্কো ও কিয়েভ।

এদিকে জাতিসংঘের পারমাণবিক নজরদারি প্রধান জাপোরিঝিয়া পারমাণবিক কেন্দ্রকে লক্ষ্যবস্তু হামলা হিসেবে বর্ণনা করে নিন্দা জানিয়েছেন। তিনি ‘এই পাগলামি বন্ধ করার’ আহ্বান জানিয়েছেন।

ঘটনার পর কথা বলেছেন আইএইএ প্রধান রাফায়েল গ্রোসি। তিনি বলেন, ‘খবর পাই, শনিবার এবং রোববার এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পাশে বিস্ফোরণ ঘটেছে। বিষয়টি খুবই উদ্বেগজনক। ’

হুশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন ‘এর পেছনে যেই থাকুক না কেন, তা অবিলম্বে বন্ধ হতে হবে। আমি আগেও বলেছিলাম, আবারও বলছি। আপনারা আগুন নিয়ে খেলছেন। ’

জানা গেছে, বিস্ফোরণে কয়েকটি ভবনসহ যন্ত্রপাতি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে পারমাণবিক নিরাপত্তা ব্যবস্থা ভেঙে পড়ার মতো গুরুতর কিছু হয়নি।

উল্লেখ্য, ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর গত ফেব্রুয়ারি মাসে দেশটির দক্ষিণাঞ্চলের এই জাপোরিঝিয়া বিদ্যুৎকেন্দ্র দখল করে নিয়েছিল রুশ বাহিনী।

বাংলাদেশ সময়: ০২০১, নভেম্বর ২১, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।