ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

চীন-যুক্তরাজ্য সম্পর্কের কথিত ‘স্বর্ণযুগ’ শেষ: সুনাক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪২ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২২
চীন-যুক্তরাজ্য সম্পর্কের কথিত ‘স্বর্ণযুগ’ শেষ: সুনাক

চীনের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্কের কথিত ‘স্বর্ণযুগ’ শেষ হয়ে গেছে বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর বৈদেশিক নীতি বিষয়ে নিজের প্রথম বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন।

মঙ্গলবার (২৯ নভেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বক্তব্যে এশিয়ার পরাশক্তি চীনের প্রতি যুক্তরাজ্যের অবস্থানকে ‘বিকশিত’ করার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি। সুনাকের মতে, চীনের সঙ্গে আগের দশকগুলোতে যে ঘনিষ্ঠ অর্থনৈতিক সম্পর্ক ছিল, তা অকৃত্রিম।

তিনি বলেছিলেন, যুক্তরাজ্যকে এখন ‘শক্তিশালী বাস্তববাদ’ দিয়ে প্রতিযোগীদের ইচ্ছাপূরণের চিন্তাভাবনা প্রতিস্থাপন করতে হবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্য-চীন সম্পর্কের ‘স্বর্ণযুগ’ বলতে সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুনের সময়ে বেইজিংয়ের সঙ্গে দেশটির ঘনিষ্ঠ অর্থনৈতিক সম্পর্ককে বোঝানো হয়ে থাকে। তবে ক্যামেরুনের পদত্যাগের পর লন্ডন এবং বেইজিংয়ের মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে।

ঋষি সুনাক বলেন, ‘আমরা বৈশ্বিক প্রেক্ষাপটে চীনের তাৎপর্য উপেক্ষা করতে পারি না। বিশেষ করে বৈশ্বিক অর্থনৈতিক স্থিতিশীলতা বা জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলোতে’।

বাংলাদেশ সময়: ১০৩৮ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa