ঢাকা, রবিবার, ৯ আশ্বিন ১৪৩০, ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০৯ রবিউল আউয়াল ১৪৪৫

ইসলাম

বিশ্ব ইজতেমায় অংশ নিতে মাওলানা সাদ এখন বাংলাদেশে

মুফতি এনায়েতুল্লাহ, বিভাগীয় সম্পাদক, ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
বিশ্ব ইজতেমায় অংশ নিতে মাওলানা সাদ এখন বাংলাদেশে মাওলানা সাদ

দিনভর চলা নানা ধরনের গুজব, প্রশ্ন ও সংশয়ের নিরসন হয়েছে। বেশ কিছু শর্ত সাপেক্ষে বিশ্ব ইজতেমায় অংশ নিতে মাওলানা সাদ ঢাকা পৌঁছেছেন। এখন তিনি বিশ্ব ইজতেমার ময়দানে বিদেশি মেহমানদের জন্য নির্ধারিত প্যান্ডেল ‘ফরেন টেন্ডে’ অবস্থান করছেন। 

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) দুপুর ১টা ৪০মিনিটে দিল্লি ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মাওলানা সাদ জেট এয়ারওয়েজের ফ্লাইটে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা দেন। বিকাল সাড়ে ৪টায় তিনি ঢাকা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এসে পৌঁছান।

বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে তিনি টঙ্গীর উদ্দেশ্যে রওয়ানা দেন। এখন তিনি ইজতেমার ময়দানেই অবস্থান করছেন।  

গত বুধবার মাওলানা সাদের ঢাকা আসার কথা ছিল। কিন্তু দিল্লি ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ তাকে অনুমতি না দেওয়ায় তিনি বাংলাদেশে আসতে পারেননি।

**মাওলানা সাদের ইজতেমা অনিশ্চিত, দিল্লি বিমানবন্দর থেকে ফেরত

মাওলানা সাদের সঙ্গে তার সফরসঙ্গীদেরও বিমানবন্দর থেকে ফেরত পাঠানো হয়। এটা নিয়ে ভারতের উর্দু ভাষার বিভিন্ন পত্রিকা ও বাংলানিউজটোয়েন্টিফোর.কম সংবাদ প্রকাশ করে।  
ভারতের পত্রিকায় মাওলানা সাদকে বিমানবন্দর থেকে ফেরত পাঠানোর খবর
বেশ কিছুদিন ধরে দিল্লির তাবলিগি মারকাজ নিজামুদ্দিনের মুরুব্বি মাওলানা সাদ কান্ধলভীর কিছু বক্তব্যকে ঘিরে আলেমদের মাঝে দ্বিধা তৈরি হয়। ভারতের দেওবন্দ মাদ্রাসা থেকে শুরু করে বিশ্বের অন্য মারকাজের মুরুব্বিরা সৃষ্ট বিতর্কের অবসান না হওয়া পর্যন্ত মাওলানা সাদকে বিশ্ব ইজতেমায় অংশগ্রহণ না করতে অনুরোধ জানান। পরে এটা নিয়ে উচ্চ পর্যায়ের আলেম-উলামাদের মাঝে দফায় দফায় অালোচনা হয়। আলোচনা সন্তোষজনক হওয়ার প্রেক্ষিতে তিনি বাংলাদেশে আসার অনুমতি পান।  

মাওলানা সাদ গত দুই বছর ধরে বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত পরিচালনা করে আসছেন। এর আগে মোনাজাতের পূর্বে তিনি শুধু হেদায়তি বয়ান করতেন।  

মাওলানা সাদ তাবলিগ জামাতের প্রতিষ্ঠাতা মাওলানা ইলিয়াস (রহ.)-এর নাতি। বর্তমানে তিনি তাবলিগ জামাতের বিশ্ব মারকাজ দিল্লির নিজামুদ্দিনে মুরব্বি হিসেবে পালন করছেন।  

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa