ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

ফ্রুটস সালাদ বা জুস তৈরি করতে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৭ ঘণ্টা, মার্চ ২৯, ২০২৩
ফ্রুটস সালাদ বা জুস তৈরি করতে

রমজানে দ্রুত স্ন্যাকস, ফ্রুটস সালাদ বা জুস তৈরি করতে জেনে রাখা চাই কিছু সহজ কৌশল।  

এসব নিয়ম মেনে চললে খুব কম সময়ে মনমতো খাবারটি তৈরি করা সম্ভব।

জেনে নিন ফল কাটা ও খোসা ছাড়ানোর কয়েকটি বিশেষ পদ্ধতি-

কমলা 

কমলার ওপরের বোঁটা ও নিচের অংশ কেটে ফেলুন। এবার আঙুল দিয়ে মাঝবরাবর খোসা চিরে ফলটি দু’হাতে ছাড়িয়ে নিন। এবার কমলার সঙ্গে লেগে থাকা খোসা উল্টে দিন। দেখবেন কমলার কোষগুলো আলাদা হয়ে খোসা থেকে আলগা হয়ে যাবে।

পিচ

আইসড ড্রিঙ্ক তৈরি করতে খোসসহ পিচ দু’তিন মিনিট পানিতে সিদ্ধ করুন। চুলা থেকে নামিয়ে তা বড় পাত্রে বরফ জলে ভিজিয়ে রাখুন। এতে পিচের খোসা আলগা হয়ে আসবে। পিচের খোসায় ছুরি দিয়ে আঁচড় কেটে আঙুলের সাহায্যে খোসা ছাড়িয়ে ফেলুন।  

ভুট্টা

ভুট্টা দুই থেকে চার মিনিট মাইক্রোওয়েভে দিন। ওভেন থেকে নামিয়ে ভুট্টার শেষের সারি থেকে এক ইঞ্চি বৃন্ত কেটে ফেলুন। এবার বৃন্ত থেকে ভুট্টা ছাড়ান। মাইক্রোওয়েভের বাষ্প ভুট্টার দানাগুলোকে বীজ থেকে আলাদা করতে সাহায্য করবে।

চেরি

ফ্রুটস সালাদ তৈরির সময় চপিং বোর্ডে চেরি রেখে তার ওপর সমান্তরাল ঢাকনা রাখুন। এবার ধারালো ছুরি দিয়ে আড়াআড়িভাবে চেরিগুলো কেটে ফেলুন। এতে সময়ও বাঁচবে, কষ্টও কম হবে।

অ্যাভোকাডো

অ্যাভোকাডো দু’ফালি করে ছুরি দিয়ে খোসার ভেতরে ফলের অংশে লম্বালম্বি ও আড়াআড়ি রেখা কাটুন। এবার চামচের সাহায্যে সহজেই প্রতিটি কিউব তুলে ফেলুন।

কিউই

ফলের বোঁটা ও নিচের অংশ কেটে নিন। এবার চামচ দিয়ে ভেতরের পুরো ফলটি বের করে ফেলুন।

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০২৩
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।