ঢাকা, বুধবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৭ শাবান ১৪৪৫

লাইফস্টাইল

লম্বা সুন্দর নখ পেতে ইচ্ছে করে? জেনে নিই ঘরোয়া টিপস

লাইফস্টাইল ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২৩
লম্বা সুন্দর নখ পেতে ইচ্ছে করে? জেনে নিই ঘরোয়া টিপস

লম্বা সুন্দর নখ রাখার ইচ্ছে কার না-থাকে! কিন্তু সেই ইচ্ছে কি আদৌ পূরণ হওয়া সহজ? আসলে অনেকেই নখের নানা সমস্যায় ভোগেন। কারও কারও নখ ভীষণই ভঙ্গুর।

আবার কারও নখ কিছুতেই বড় হতে চায় না। কেউ-কেউ আবার হামেশাই নখের সংক্রমণের সমস্যায় ভোগেন। কিছু ঘরোয়া টিপস আছে, যা এসব সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। শুধু তা-ই নয়, এসব টিপস অবলম্বন করলে নখ হবে আরও শক্তপোক্ত। দেখে নেওয়া যাক, নখকে মজবুত ও সুন্দর করার সেসব উপায়।

লেবুতে ভিটামিন ‘সি’ আছে। যা নখ বাড়াতে সাহায্য করে। এক পিস লেবুর টুকরো নিয়ে সেটা হাত এবং পায়ের আঙুলে পাঁচ মিনিট ধরে ঘষুন। দিনে অন্তত এক বার এটা করলে দারুণ উপকার পাবেন। পরে কুসুম গরম পানি দিয়ে নখ ধুয়ে নিতে হবে। এতে নখ বাড়বেই, সেই সঙ্গে নখ পরিষ্কার এবং ব্যাকটেরিয়া মুক্তও থাকে।

কমলালেবু সাধারণত কোলাজেন উৎপাদনে সাহায্য করে। কোলাজেন নখ বাড়াতে সাহায্য করে। আর নখকে সজীব-সতেজও রাখে। আর কমলালেবুর রসে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। যা যেকোনো সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে। কমলালেবুর রস করে নিন। সেই রসে নখ ১০ মিনিট ডুবিয়ে রাখতে হবে। পরে কুসুম গরম পানিতে ধুয়ে নিয়ে ময়েশ্চারাইজার লাগাতে হবে।

অনেকের নখ ভঙ্গুর হয়ে থাকে। তাদের জন্য খুব উপকারী হচ্ছে অলিভ অয়েল। এই তেল নখের শুষ্কতা দূর করে ও রক্ত সঞ্চালনে সাহায্য করে। এর ফলে নখের বৃদ্ধি ঘটায়। কিছুটা অলিভ অয়েল হালকা গরম করে নিয়ে নখের কিউটিকলে ম্যাসাজ করুন। প্রতিদিন রাতে ঘুমতে যাওয়ার আগে এটি করলে ফল পাবেন।

একটা কাচের পাত্রে বেশ কিছুটা লেবুর রস করে তার সঙ্গে বেসন মেশাতে হবে। লেবুর রস আর বেসনের পেস্ট তৈরি হলে ওই পেস্ট নখের ওপর লাগিয়ে রাখতে হবে।

শীত হোক বা গ্রীষ্ম। হাত সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। প্রতিদিন নিয়ম করে লাগাতে হবে ময়েশ্চারাইজার।

দাঁত পরিষ্কার করার জন্য ওষুধের দোকানে এক ধরনের ট্যাবলেট কিনতে পাওয়া যায়। এই ট্যাবলেট গরম পানিতে মিশিয়ে সেই পানিতে মিনিট পাঁচ ডুবিয়ে রাখতে হবে নখ।

দাঁত ব্রাশ করার মতোই ব্রাশ করুন নখ। টুথব্রাশে টুথপেস্ট তা দিয়ে ঘষে পরিষ্কার করতে হবে নখ। বেশ কিছু দিন এই পদ্ধতি চালিয়ে গেলেই পাওয়া যাবে ঝকঝকে নখ।

নখের সাদা ভাব ধরে রাখতে সবসমইয় নেলপলিশ লাগানোর আগে লাগানো দরকার বেস কাট। এতে নখ ভালো থাকে।

নখ সাদা রাখার জন্য দোকানে কিনতে পাওয়া যায় নেল হোয়াইটনিং পেনসিল। প্রয়োজনে গোটা মেনিকিউরের কিট কিনে বাড়িতেই করা যেতে পারে মেনিকিউর। এতে নখ শুধু সাদাই হবে না, ভালো থাকবেও।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।