ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

চাল ধোয়া পানি ফেলে দিচ্ছেন? জেনে নিন এর উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, মার্চ ২৯, ২০২৪
চাল ধোয়া পানি ফেলে দিচ্ছেন? জেনে নিন এর উপকারিতা ছবি: সংগৃহীত

কম সময়ে তাড়াতাড়ি ভাত রান্নার জন্য আধ ঘণ্টা আগে চাল ভিজিয়ে রাখেন অনেকেই। সেই জল ফেলে দিয়ে বার কয়েক ধুয়ে নিয়ে তার পর হাঁড়ির ফুটন্ত জলের মধ্যে ভেজানো চাল দিয়ে দেন।

তবে চাল ধোয়া সেই পানির সঙ্গে এমন অনেক উপাদানই বেরিয়ে যায়। চিন, জাপান, কোরিয়ার মতো দেশে কিন্তু এ চাল ভেজানো পানি ব্যবহার করা হয় রূপচর্চার কাজে। শুধু ত্বক বা চুলের যত্নই নয়, এ দ্রবণ ব্যবহার করা যায় আরও অনেক কাজে।

রান্নার কাজে
কিনোয়া, ডালিয়া রান্না করতে স্যুপ তৈরিতে কিংবা সবজি সেদ্ধ করতে ব্যবহার করা যায় চাল ভেজানো পানি। স্যুপ ঘন করতে কর্নফ্লাওয়ারের বদলে ভাতের ফ্যান ব্যবহার করা হয় বহু রেস্তোরাঁয়। সেদ্ধ সবজির ম্লান স্বাদ বদলে দিতে পারে চাল ভেজানো পানি।

ওজন নিয়ন্ত্রণে
ওজন নিয়ন্ত্রণে শরীরচর্চা, ডায়েট সব করছেন। কখনও চাল ধোয়া পানি খেয়ে দেখেছেন কি? নিয়মিত খেলে বিপাকহার ভালো হবে, মেদও ঝরবে তাড়াতাড়ি। এ পানীয়তে ক্যালোরি নেই বললেই চলে। বাজারে নানা ধরনের পানীয়তে কৃত্রিম চিনি থাকে। তার বদলে চাল ধোয়া পানি দিয়ে পানীয় তৈরি করে নিতে পারেন সহজেই।

চুলে
চুলের ফলিকলে পুষ্টি জোগাতে অনেকেই চাল ভেজানো পানি দিয়ে চুল ধুয়ে নেন। বিশেষ এ পানিটিতে রয়েছে বিভিন্ন প্রকার অ্যামাইনো অ্যাসিড, যা চুল মসৃণ করতেও সাহায্য করে। শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার না করে চাল ভেজানো পানি দিয়ে চুল ধুয়ে নিতেই পারেন। একই কাজ হবে।

ত্বকে
এ পানি টোনার হিসেবে ব্যবহারে কমে যাবে ব্রণের সমস্যা। প্রচণ্ড রোদে ত্বকে দেখা দেয় র‌্যাশের সমস্যা। অনেক সময় মুখ ফোলা ভাবও দেখা যায়। তা দূর করতে ব্যবহার করতে পারেন চাল ধোয়া পানি। এ পানি তুলো ভিজিয়ে তা আলতো করে মুখে লাগান, উপকার পাবেন।

গাছে
দোকান থেকে সার কিনে গাছে দেওয়া অনেক ঝামেলা। পরিমাণে একটু এদিক-ওদিক হয়ে গেলে গাছ শুকিয়ে যেতে পারে। কোন সার কোন গাছে দেওয়া যায়, তা না জেনে ব্যবহার করাও ঠিক নয়। তবে এত ঝক্কি পোহাতেই হয় না, যদি চাল ভেজানো পানি গাছে দিতে পারেন। চাল ভেজানো পানির মধ্যে রয়েছে পটাশিয়াম, নাইট্রোজেন, ফসফরাসের মতো উপাদান। গাছের স্বাস্থ্য ভালো রাখতে এ উপাদানগুলো গুরুত্বপূর্ণ।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০২৪
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।