ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

লাইফস্টাইল

চুল থেকে দুর্গন্ধ বেরোলে যা করবেন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৪
চুল থেকে দুর্গন্ধ বেরোলে যা করবেন

গরমে দিনে দুই বেলা গোসল করতে হচ্ছে। শরীরকে ঠান্ডা রাখার জন্য মাঝেমধ্যে ঘাড়ে-মাথায় পানির ছিটা দিচ্ছেন।

এতে শরীরে স্বস্তি মিলছে। কিন্তু এর মাঝে চুলের কথা ভেবে দেখেছেন কি? ঘামের অস্বস্তি এড়াতে গরম বাড়তেই চুল কেটে ছোট করে ফেলেছেন। কিন্তু তাতেও ঘাম কমার নাম নেই। বরং, চুলের গোড়ায় জমছে ঘাম। বাড়ছে চ্যাটচ্যাটে ভাব। এই গরমে চুলের যত্ন নেবেন কীভাবে? রইল টিপস।

গরমে প্রতিদিন চুলে পানি ঢালুন। দিনে দু’বেলা স্নান করলে দু’বারই চুল ভেজানোর দরকার নেই। কিন্তু অন্তত একবার চুল ভেজান।

প্রতিদিন অফিসে যাওয়ার আগে শ্যাম্পু করুন। একদিন অন্তর শ্যাম্পু করতে পারেন। এছাড়া সপ্তাহে ২-৩ বার শ্যাম্পু করুন।

অতিরিক্ত তাপ চুলকে শুষ্ক ও রুক্ষ করে তোলে। তাই শ্যাম্পু করার ৩০ মিনিট আগে অবশ্যই মাথায় তেল মাখুন। এটি শুষ্কভাবকে প্রতিরোধ করবে। চুলকে নরম ও স্বাস্থ্যকর করে তুলবে।

শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না। পাশাপাশি সেরাম ব্যবহার করুন। এটি চুল পড়া প্রতিরোধ করবে এবং জট ঝারাতে সাহায্য করবে।

সপ্তাহে একদিন স্ক্যাল্পে টক দই দিন। তারপর এটি ২০ মিনিটের জন্য চুলে রেখে দিন। শেষে শ্যাম্পু করে নিন। সপ্তাহে একদিন এই কাজটা করলেই চুল ও স্ক্যাল্প ময়েশ্চারাইজড থাকবে এবং চুলকানি কমবে। এই টোটকা চুলও দ্রুত গজাবে।

সপ্তাহে একদিন বরফ গলা পানি দিয়ে চুল পরিষ্কার করুন। এটি আপনার চুলকে ফ্রিজিনেসের হাত থেকে রক্ষা করবে এবং উজ্জ্বল করে তুলবে।

স্ক্যাল্পে ঘাম বসে চুলকানির সমস্যা বাড়ায়। পাশাপাশি দুর্গন্ধ ছাড়তে থাকে। তাজা অ্যালোভেরা জেলের সঙ্গে চিনি মিশিয়ে স্ক্যাল্প স্ক্রাব বানিয়ে নিন। এই স্ক্রাব স্ক্যাল্পে ভালো করে মালিশ করুন। সপ্তাহে একবার এই কাজটা করলেই গরম চুল ও স্ক্যাল্প তরতাজা থাকবে।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।