ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

লাইফস্টাইল

ছুটির দিনে মধ্যাহ্ণভোজে চিংড়ি পোলাও

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, মে ৩০, ২০২৪
ছুটির দিনে মধ্যাহ্ণভোজে চিংড়ি পোলাও

ছুটির দিনে দুপুরে একটু স্পেশাল খাবার খেতে কে না চায় বলুন। যদি মাংস দিয়ে মধ্যাহ্ণভোজ না সারতে চান তাহলে দুপুরে বানাতে পারেন চিংড়ি পোলাও।

তাহলে জেনে নিন রান্নার পদ্ধতি।

যা লাগবে: বাসমতি চাল, চিংড়ি, পেঁয়াজ, টমেটো কুচি, কাঁচা মরিচ, গুড়া মরিচ, স্বাদমতো লবণ ও চিনি, ভাজা আলু, আদা-রসুন বাটা, গরম মসলা, তেজপাতা, হলুদ-ধনিয়ার গুড়া, টকদই ও ঘি।

যেভাবে রান্না করবেন: বাসমতি চাল এক ঘণ্টা আগে ধুয়ে পানিতে ভিজিয়ে রাখতে হবে। চালের পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে চিংড়িগুলো নিয়ে লবণ, হলুদ, মরিচ গুড়া দিয়ে ভালোমতো মেখে রাখুন। চিংড়ির মাথাগুলো আলাদা করে বেটে একটি পেস্ট করুন। চুলায় কড়াই বসিয়ে তেল দিয়ে গরম করুন। তাতে চিংড়ি ভেজে নিন। কড়াইতে আরও কিছুটা তেল দিয়ে তেজপাতা, গরম মসলা দিয়ে একটু ভেজে পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে থাকুন। পেঁয়াজ হালকা ভাজা হলে তাতে টমেটো কুচি দিয়ে নেড়ে নিন। পরে আদা-রসুনবাটা দিয়ে কষিয়ে নিন। এবার কড়াইতে চিংড়ি মাছের বেটে রাখা মাথার মিশ্রণ দিয়ে ভালো করে কষান। ধনিয়া গুড়া, মরিচ গুড়া, লবণ ও কয়েকটি কাঁচা মরিচ দিয়ে ভালো করে নাড়ুন। পাঁচ মিনিটের মতো কষিয়ে নিন। এতে দুই টেবিল চামচ টকদই নাড়াচাড়া করুন।

মসলা থেকে তেল বেরোলে তাতে দিয়ে দিন লবণ, চিনি ও চিংড়িগুলো দিয়ে ভালো করে রান্না করুন। মিনিট পাঁচেক ঢাকা দিয়ে রান্না করুন। তার পর মসলা থেকে চিংড়িগুলো একটি পাত্রে তুলে নিন। আর ওই মসলায় চাল দিন। মসলার সঙ্গে চাল আর ভাজা আলু দিয়ে মিশিয়ে নিন। এবার পরিমাণ মতো গরম পানি ও কয়েকটি কাঁচা মরিচ ফালি দিন। ঢেকে চাল সেদ্ধ হতে দিন। চাল সেদ্ধ হলে পরিমাণ মতো ঘি আর চিংড়ি ছড়িয়ে পোলাও আবার একটু নেড়ে চুলা বন্ধ করে মিনিট কয়েক ঢেকে রাখুন।  হয়ে গেল চিংড়ির পোলাও! এখন পরিবারের সবাইকে নিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার চিংড়ি পোলাও।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, মে ৩০, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।