ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

লাইফস্টাইল

চর্বিযুক্ত মাছের কোলেস্টেরল হৃদরোগের ঝুঁকি কমায়

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, জুন ২৪, ২০২৪
চর্বিযুক্ত মাছের কোলেস্টেরল হৃদরোগের ঝুঁকি কমায়

প্রতি তিন বা চার সপ্তাহের খাদ্য তালিকায় অন্তত ৩-৪ বার চর্বিবহুল মাছ খেলে কোলেস্টরেলের সংগ্রহ নিশ্চিত করা যায়। আর এ কোলেস্টেরল হৃদরোগের ঝুঁকি কমায়।

এক গবেষণায় এ তথ্য পাওয়া গেছে।  
ইউনিভার্সিটি অব ইস্টার্ন ফিনল্যান্ডের এক দল গবেষক জানান, চর্বিযুক্ত মাছ থেকে রক্তে মেশে হাই ডেনসিটি লিপোপ্রোটিন (এইচডিএল)।

গবেষকরা জানান, এ গবেষণায় বেরিয়ে এসেছে যে, বেশি পরিমাণ চর্বিযুক্ত মাছ কিভাবে লিপোপ্রোটিন থেকে রক্তে লিপিডস ছড়িয়ে দেয়। এই এইচডিএলের উপাদান কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমায়।

আবার এ ক্ষেত্রে ছোট আকারের এইচডিএল বিপরীত কাজ করে। যারা তাদের তিন বা চার সপ্তাহের খাদ্য তালিকায় অন্তত তিন-চারবার মাছ খান, তাদের দেহে লিপিড মেটাবলিজমের ক্ষেত্রে দারুণ কার্যকর ফল বয়ে আনে চর্বিযুক্ত মাছ।  

এ পরীক্ষাটি স্যামন, রেইনবো ট্রাউট, হেরিং এবং ভেনডেন্স মাছ নিয়ে করা হয়। এসব মাছ রান্নার সময় কোনো আলাদা ক্রিম বা মাখন ব্যবহার করা হয়নি। প্লোস ওয়ান জার্নালে এ গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করা হয়।  

সূত্র : ইন্ডিয়া এক্সপ্রেস

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, জুন ২৪, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।