ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

লাইফস্টাইল

যে উপায়ে কমবে দাঁতের শিরশিরানি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, জুন ২৯, ২০২৪
যে উপায়ে কমবে দাঁতের শিরশিরানি

আইসক্রিম হোক বা গরম চা, দাঁতে শিরশিরানির জন্য পছন্দের খাবার মুখে তোলার আগে ভাবতে হয় অনেককেই। দাঁতের শিরশিরানির সমস্যাকে অবহেলা করলে কিন্তু পরে তা মাথাব্যথার কারণ হতে পারে।

দৈনন্দিন জীবনের বেশ কিছু ভুল দাঁতের শিরশিরানির সমস্যা আরও বাড়িয়ে দেয়। শরীরে অ্যাসিড জমা থাকলে, ব্রাশ করার ভুলে বা দাঁত ভেঙে গেলে, ফিলিং পুরোনো হলে এই সমস্যা বেড়ে যায়। কিছু ঘরোয়া উপায় মেনে চললে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

মধু ও গরম পানি: এক গ্লাস গরম পানিতে এক চামচ মধু মেশান। সকালে মুখ ধোয়ার পর এই পানি দিয়ে কুলকুচি করুন। পানি কিছুক্ষণ মুখে রেখে নাড়াচাড়া করে ফেলে দিন।

লবণ-পানি: লবণ দিয়েও কুলকুচি করলেও আরাম পাওয়া যায়। দাঁতের জন্য লবণপানি বেশ উপকারী। দুই বেলা লবণপানি দিয়ে কুলকুচি করুন। এতে দাঁতের ফাঁকের খাবার ধুয়ে যায় তো বটেই, সঙ্গে দাঁতের ছোটখাটো সমস্যা, দাগ এসবও অনেকটা ফিকে হয়। শিরশিরানির সমস্যাও দূর হয়।

হলুদ-লবণ-সরিষার তেল: ১ চামচ হলুদ, আধ চামচ লবণ আর আধ চাামচ সরিষার তেল দিয়ে একটি ঘন মিশ্রণ বানিয়ে ফেলুন। মাড়ি আর দাঁতে এই মিশ্রণটি মাকিয়ে রাখুন কিছুক্ষণ তার পর ভালো করে ব্রাশ করুন। নিয়মিত এই মিশ্রণ ব্যবহার করলে উপকার পাবেন।

লবঙ্গ-তেল: লবঙ্গ তেল দাঁতের গোড়ায় লাগিয়ে রাখলে বিশেষ উপকার পাবেন। ইউজেনল থাকায় এটি দাঁতের ব্যথা উপশম করে। অন্য সময়ে মুখে ২-৩টি লবঙ্গ রেখে দিতে পারেন, এতেও আরাম পাবেন।

গ্রিন-টি: গ্রিন টি-ও দাঁতের জন্য বেশ উপকারী। গ্রিন টি দিয়েও কুলকুচি করলে উপকার পাওয়া যায়। দিনে দুই থেকে তিন বার করলে উপকার পাবেন।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, জুন ২৯, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।