ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

রোজ অফিসে যেতে দেরি করেন?

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৪
রোজ অফিসে যেতে দেরি করেন?

প্রতিদিন সময়মত অফিসে যেতে দেরি হয় আপনার? কাজগুলোও গুছিয়ে করতে পারেন না? দুই-এক দিন অফিসে যেতে দেরি হলে সমস্যা নেই। তবে রোজ এমন হলে মুশকিল।

চিন্তা নেই, উপায় আছে। সময়ের গুরুত্ব বুঝবেন কীভাবে, জেনে নিন।

* সময়ের গুরুত্ব বুঝতে হবে। মনোবিদেরা জানাচ্ছেন, কোন কাজ কত সময় ধরে করবেন, কোনটি আগে এবং কোনটি পরে করতে হবে, সেটা সর্বাগ্রে বুঝতে হবে। প্রতিটি কাজের জন্যই আলাদা করে সময় বরাদ্দ করতে হবে। তা হলেই গুছিয়ে সব কাজ শেষ করা যাবে। একই সময়ে সব কাজ একসঙ্গে করতে শুরু করলে সবটাই তালগোল পাকিয়ে যাবে।

* কাজের পরিকল্পনা করাটা খুবই জরুরি। ধরুন, যে দিন অফিস যাবেন, সে দিন ঘড়িতে অ্যালার্ম দিয়ে একটু তাড়াতাড়ি উঠুন। হাতে দুই থেকে তিন ঘণ্টা সময় রাখতেই হবে। তা হলেই দেরি হয়ে যাবে বলে দুশ্চিন্তা শুরু হবে না। অনেকেই দেরি করে ঘুম থেকে উঠে তাড়াহুড়ো শুরু করেন। ফলে কোনো কাজটাই ঠিক করে হয় না। তাড়াহুড়োয় প্রাতরাশ না করেই বেরিয়ে যান অনেকে। তার খারাপ প্রভাবও পড়ে শরীরে।

* লেখা অনেকেরই আসে না। সবাই লেখক নন। কিন্তু নিজের মনের কথা সহজ ভাষায় লেখাই যায়। ডায়েরি লেখার অভ্যাস থাকলে খুব ভালো। না থাকলে, অভ্যাস করুন রোজনামচা লেখার। সকালে উঠে কাজ শুরু করার পর থেকে রাতে ঘুমাতে যাওয়া অবধি কী কী কাজ করতে হবে, কোন কাজটি করলেন আর কোনটি পরে করবেন বলে রেখেছেন, সব পয়েন্ট করে লিখে রাখুন। তা হলেই খেয়াল থাকবে যে, ঠিক কী কী কাজ করতে হবে আপনাকে। তখন নিজেই ঘড়ি ধরে সময় ঠিক করে নিতে পারবেন।

*  লক্ষ্য স্থির করা খুব জরুরি। সেই মতো প্রতি দিনের কাজ গোছাতে হবে। কোনো কাজই কাল করব বলে ফেলে রাখা চলবে না। কাজ শেষ করার অভ্যাস করতেই হবে। কোন কাজের গুরুত্ব বেশি, সেটি নিজেকেই ঠিক করতে হবে। সময় নষ্ট করার বদলে গুরুত্ব বিচার করে কাজকেও ছোট ছোট ভাগে ভাগ করে নিতে হবে। তা হলেই লক্ষ্যের পথ মসৃণ হবে। সময়ের গুরুত্ব বোঝার মানসিকতা তৈরি হবে।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।