ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

যে শরীরচর্চায় বশে থাকবে উচ্চ রক্তচাপ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৬ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
যে শরীরচর্চায় বশে থাকবে উচ্চ রক্তচাপ

উচ্চ রক্তচাপ অনেক সময়ই নিঃশব্দে বিপদ ডেকে আনে। কম বয়সীদের মধ্যেও ইদানীং হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যাচ্ছে।

অনেক সময়ই হার্ট অ্যাটাকের নেপথ্যে খলনায়ক হয়ে ওঠে আচমকা বৃদ্ধি পাওয়া রক্তচাপ। তাই সময় থাকতে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা দরকার। এ বিষয়ে চিকিৎসকের পরামর্শ তো নিতেই হবে।

তবে শুধু ওষুধ নয়, রক্তচাপ বশে রাখতে যেমন বাড়তি ওজন কমানো জরুরি, তেমনই খাদ্যাভ্যাস থেকে জীবনযাপনে শৃঙ্খলাও গুরুত্বপূর্ণ। পাশাপাশি প্রয়োজন শরীরচর্চা। জেনে নিন উচ্চ রক্তচাপ কমাতে কোন ধরনের শরীরচর্চা কার্যকর।

সকাল হোক বা সন্ধ্যা, হাঁটার কোনো বিকল্প নেই। হাঁটহাঁটিতে শরীর ও মন দুই-ই ভালো থাকে। ‘হাইপারটেনশন’ নামক জার্নালে প্রকাশিত একটি গবেষণা বলছে, প্রতিদিন মাঝারি গতিতে আধ ঘণ্টা হাঁটলেই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আসবে।

সকালের দিকে এক ঘণ্টা হাঁটার পাশাপাশি মিনিট ১৫ যোগ ব্যায়ামও করতে পারেন। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের একটি গবেষণায় দেখা গেছে, ১২ সপ্তাহ বিভিন্ন ধরনের ব্যায়াম করার ফলে সিস্টোলিক ও ডায়াস্টোলিক প্রেসার কমছে। যোগব্যায়াম উদ্বেগ কমাতেও সাহায্য করে। উদ্বেগও অনেক সময় রক্তচাপ বাড়ার নেপথ্যে কাজ করে।

প্রাণায়াম হলো শ্বাসের ব্যায়াম। গভীরভাবে শ্বাস নেওয়া ও ছাড়া, এই সহজ প্রাণায়ামটি যদি দিনে পাঁচ মিনিট করা যায়, তাতেও লাভ হবে। গভীরভাবে শ্বাস নেওয়া ও ছাড়ার ফলে স্ট্রেস হরমোনের আধিক্য কমে। এর ফলে নিয়ন্ত্রণে থাকে রক্তচাপ।

সাইক্লিং, সাঁতারের মতো শরীরচর্চাও উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। বাইসাইকেল চালালে হার্টের স্বাস্থ্য ভালো থাকে। সাঁতারেও সমগ্র শরীরের ব্যায়াম হয়।
ওজন নিয়ে ব্যায়াম পেশি গঠনে যেমন সাহায্য করে, তেমনই উচ্চ রক্তচাপ কমাতেও সাহায্য করে। জিম প্রশিক্ষকের পরামর্শ মেনে, হালকা ওজন নিয়ে এই ধরনের ব্যায়াম করা যেতে পারে।

বাংলাদেশ সময়: ০৮১৬ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।