ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

গণমাধ্যমের দায়বদ্ধতা

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৬ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৫
গণমাধ্যমের দায়বদ্ধতা

লিঙ্গ, জেন্ডার, জেন্ডার পরিচিতি ও যৌন সংখ্যালঘুদের সামাজিক অবস্থান, তাদের সংকট  এবং এসব বিষয়ে গণমাধ্যমের করণীয় সম্পর্কে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১০ অক্টোবর) রাজধানীর বিজয়নগরে একটি হোটেলে “ভয়েস অব সেক্সুয়াল মাইনোরিটিজ ফর সোশ্যাল জাস্টিস অ্যান্ড ইকুয়াল রাইটস: কনসালটেশন অন মিডিয়া রেসপন্স অ্যান্ড রেসপন্সিবিলিটি” শিরোনামে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।



ইউএসএইডের সহযোগিতায় বেসরকারি সংস্থা বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি এ কর্মশালার আয়োজন করে।
 
বেসরকারি টেলিভিশন চ্যানেল এটিএন বাংলার যুগ্ম প্রধান বার্তা সম্পাদক শাহনাজ মুন্নি বলেন, আমাদের  সমাজে শরীর সবচেয়ে বড় ট্যাবু। এখানে যৌন বৈচিত্র্যতার বিষয়গুলোকে চাপা দেওয়া হয়। তাদের অনেক সমস্যা দেখেও দেখা হয়না।

তিনি আরও বলেন, সমাজে নানা বৈষম্যের শিকার হতে হয় যৌন সংখ্যালঘুদের । শুধু যৌন বৈচিত্র্যতার কারণে তাদের ওপর নির্যাতন চালানো হয় এবং মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে প্রতিনিয়ত।
 
কর্মশালায় প্রশিক্ষকরা বলেন, বর্তমান সমাজে একটি শিশু জন্মের পর শুধু ছেলে বা মেয়ে হিসেবে পরিচয় দেওয়া হয়। কিন্তু এর বাইরে অন্য কোনো পরিচয় তুলে ধরা হয় না। এমনকি যৌন সংখ্যালঘুদেরপরিচয় দিতেও অস্বীকার করে তাদের পরিবারের লোকজন। যৌন সংখ্যালঘুদের মানবাধিকার রক্ষায় এবং তাদের ওপর ঘটে যাওয়া অন্যায়, নির্যাতন ও বৈষম্য বন্ধে সাংবাদিক সমাজকে এগিয়ে আসার আহ্বান জানান তারা।  

কর্মশালায় হিজড়া সম্প্রদায় ও যৌন সংখ্যালঘুদের জন্ম থেকে বেড়ে ওঠা ও তাদের যৌন পরিচিতি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন বন্ধুর প্রশিক্ষণ ও কাউন্সিলিং বিষয়ক সহকারী ব্যবস্থাপক মোহাম্মদ রফিকুল ইসলাম রয়েল। এসময় তিনি সমাজে যৌন সংখ্যালঘুদের কী ধরনের সমস্যা মোকাবেলা করতে হয় সেসব উদহরণ তুলে ধরেন।   এছাড়া মানুষের শারিরিক গঠন নিয়েও আলোচনা করেন তিনি।
 
২০১৫ সালে মিডিয়া ফেলোদের মধ্যে উপস্থিত ছিলেন, বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের ব্যুরো এডিটর শাকিল বিন মুশতাক, যমুনা টেলিভিশনের স্পেশাল করেসপন্ডেন্ট মাহফুজুর রহমান মিশু, বাংলানিউজের লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলাম, আলোকিত বাংলাদেশের মিজানুর রহমান ও ইত্তেফাকের ওমর ফারুক।

এছাড়াও  চ্যানেল আইয়ের জান্নাতুল বাকিয়া কেকা, দীপ্ত টেলিভিশনের শাহনাজ শারমিন,এটিএন বাংলার রিপোর্টার নুর সেলিনা শিউলি, সময় টেলিভিশনের স্টাফ রিপোর্টার ইজাজ সৌমিক, জিটিভির স্টাফ রিপোর্টার সাজ্জাদহোসেন, বাংলা ট্রিবিউনের সিনিয়র রিপোর্টার জাকিয়া আহমেদসহ ৩০জন সাংবাদিক অংশ নেন এ কর্মশালায়।

কর্মশালায় বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাটির কর্মসূচি পরিচালক ফসিউল আহসানসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।