ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

পূজোয় পাতে

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৮ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৫
পূজোয় পাতে

উৎসব প্রিয় বাঙালি ভালোবাসে খেতে এবং অতিথিকে খাওয়াতে। পূজোয় বাড়িতে আসা অতিথিদের আপ্যায়নে খুব সহজে তৈরি করা যায় এমনই কয়েকটি রেসিপি আপনাদের জন্য।



লুচি
লুচির উপকরণ: ময়দা ৩ কাপ, লবণ ও চিনি পরিমাণমতো, গুঁড়া দুধ ৪ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ এবং ১/২ চামচ কালিজিরা। ভাজার জন্য তেল ৫০০ গ্রাম।

যেভাবে তৈরি করবেন: ময়দার সঙ্গে সব উপকরণ মিলিয়ে কিছুক্ষণ মেখে নিন। প্রয়োজন মতো পানি দিয়ে খুব ভালো করে খামির তৈরি করুন।

এবার ছোট ছোট লুচি তৈরি করে ডুবো তেলে ভেজে তুলে নিন।

চাইলে বড় করে রুটি বেলে একটি রুটি থেকে গোল করে কয়েকটি লুচি কেটে নিতে পারেন।

সবজির লাবড়া
যা যা লাগবে: আলু ১ কাপ, পেপের টুকরো ১ কাপ, মিষ্টি কুমড়ার টুকরো ১ কাপ, বেগুন টুকরো ১ কাপ, পটল টুকরো ১ কাপ, টমেটো বড় টুকরো করা ১ কাপ। কাঁচামরিচ ৬-৮টি, ঘি ২ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, জিরা, ধনে ও মরিচ বাটা ১ চা চামচ করে, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, তেজপাতা ৩ টি, চিনি ১ চা চামচ, পাঁচফোড়ন আধা চা চামচ, তেল আধা কাপ, লবণ পরিমাণমতো।

প্রণালী: হাঁড়িতে তেল গরম করে পাঁচফোড়ন ও তেজপাতা দিন। এবার সব রকম মসলা, চিনি ও কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। কষানো হয়ে এলে তাতে সবজিগুলো ঢেলে কিছুক্ষণ নেড়েচেড়ে সামান্য পানি দিয়ে ১০ মিনিট ঢেকে রান্না করুন। সবজি সেদ্ধ হয়ে এলে চুলার আচ কমিয়ে আরও ৫ মিনিট রেখে দিন। তেল ওপরে উঠে এলে নামিয়ে গরম গরম লুচির সঙ্গে পরিবেশন করুন।

পূজোর আরও কিছু রেসিপি: http://www.banglanews24.com/fullnews/bn/431341.html

বন্ধুরা আরও নানা বিষয়ে জানতে ও আপনার মতামত জানাতে https://www.facebook.com/bnlifestyle

লাইফস্টাইল বিভাগে লেখা পাঠাতে পারেন  [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।