ঢাকা, শুক্রবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

লাইফস্টাইল

পুরান ঢাকার চাপ-পরোটা বাড়িতে!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৫
পুরান ঢাকার চাপ-পরোটা বাড়িতে!

রাতে বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে দিতে যখন ক্ষুধা লেগেছে অনেকদিনই হয়তো ছুটে গেছেন পুরান ঢাকার খাবারের দোকানগুলোতে। প্রায়ই অনেকের মুখে এই গল্প শুনি।

তাদের কথায়ই বোঝা যায় এখনও সেই আড্ডা আর গরুর মাংসের চাপ-পরোটা খুব মিস করেন সবাই।

সব সময় তো পুরান ঢাকায় গিয়ে সেই মজার খাবার খাওয়া সম্ভব হয় না,  কিন্তু মাঝে মাঝে ঘরেই তো তৈরি করা যায়।

উপকরণ:
হাড়ছাড়া গরুর মাংস ৫০০ গ্রাম, কাবাব মসলা ২ চা চামচ, আদা ও রসুনবাটা ২ চা চামচ, পেঁয়াজ বাটা ২ চা চামচ, কাঁচা মরিচবাটা ২ চা চামচ, জিরা ও ধনে গুঁড়া ১ চা চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চামচ, শুকনা মরিচ গুঁড়া ১ চামচ, পেঁপে বাটা এক কাপ, টক দই এক কাপ, লবণ স্বাদমতো, তেজপাতা ২টি, গরম মসলা গুড়াঁ ১ চা চামচ, লেবুর রস ২ চা চামচ, সয়াবিন তেল প্রয়োজনমতো।

প্রণালী:
গরুর মাংস পাতলা করে কেটে নিয়ে ছেঁচে নিতে হবে। এর সঙ্গে পেঁয়াজ-রসুন-আদা-কাঁচা মরিচ বাটা, লবণ, কাবাব মসলা, জিরা, ধনে গুঁড়া, তেজপাতা, গরম মসলা, টক দই ও লেবুর রস দিয়ে মেখে ২ ঘণ্টা মেরিনেট করে রাখুন।

এবার ফ্রাই প্যানে তেল গরম হলে মাংস দিয়ে অল্প আঁচে রান্না করুন। মাংস সিদ্ধ হলে আ‍ঁচ বাড়িয়ে ভাজতে থাকুন। মাংসের রং কালচে হয়ে এলে নামিয়ে নিন। পরোটার সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

জেনে নিন পরোটা কীভাবে তৈরি করবেন।

উপকরণ:
ময়দা ৪ কাপ, দুধ ২ টেবিল চামচ, ঘি ১ কাপ, চিনি ১ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, পানি পরিমাণমতো, তেল পরিমাণমতো।

প্রণালী:
ময়দা, চিনি, লবণ, অর্ধেক ঘি ও দুধ দিয়ে মেখে পরিমাণমতো পানি দিয়ে পরোটার ডো তৈরি করুন। এবার গোল রুটি বেলে তেলের প্রলেপ দিয়ে তার ওপর ময়দার ছিটিয়ে দিয়ে মাঝ থেকে পেঁচিয়ে পরোটার লেচি করে নিন। এভাবে ২০ মিনিট রেখে দিন। পছন্দের আকারে পরোটা বেলে ডুবো তেল ও ঘি তে সোনালী করে ভেজে তুলুন।

সালাদের সঙ্গে পরিবেশন করুন।

বন্ধুরা একটি টিপস, প্রিয়জনের কাছে আরও প্রিয় হওয়ার সহজ উপায় হচ্ছে সে যে খাবারটি পছন্দ করে সেটা ঘরে তৈরি করে টেবিলে সাজিয়ে তাকে সারপ্রাইজ দেওয়া।

আরও অনেক বিষয়ে জানতে https://www.facebook.com/bnlifestyle

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa