ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

লাইফস্টাইল

কী দেখে বুঝবেন কার বুদ্ধি বেশি!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৯
কী দেখে বুঝবেন কার বুদ্ধি বেশি! বাঁ-হাতি

মস্তিষ্কের গঠনের ওপর নির্ভর করে আপনার বুদ্ধি কতটা। এটাই তো জেনে এসেছি সব সময়। তবে সম্প্রতি এক গবেষণা বলছে দেহের বিভিন্ন অংশ দেখেই আঁচ করা যায় কার কতটুকু বুদ্ধি রয়েছে। 

যা দেখে বুঝবেন: 

উচ্চতা 
জীবনে সফল হওয়ার সম্ভাবনা লম্বাদেরই তুলনামূলক বেশি বলে জানিয়েছে ব্রাউন এবং প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তাদের গবেষণায় দেখা গেছে লম্বা মানুষেরা বেশি স্মার্ট।

তাদের বুদ্ধিও অন্যদের চেয়ে বেশি।  

বড় মাথা
ঈশ্বর চন্দ্র বিদ্যাসাগরের মাথা ছিল দেহের তুলনায় বেশ বড়, হয়ত এজন্যই বিদ্যার সাগর হয়ে উঠতে পেরেছিলেন। সম্প্রতি মলিকিউলার সাইকিয়াট্রি জার্নালে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে ব্রিটেনের প্রায় ৫ লাখ মানুষ এক সমীক্ষায় অংশ নিয়েছিলেন। সেখানে দেখা যায়, যাদের দেহের তুলনায় মাথা বড় হয়, তাদের পড়াশোনা করার আগ্রহ ও বুদ্ধি বেশি থাকে।  

বাঁ-হাতি
যে বাচ্চা ডান হাতের পরিবর্তে বাঁ হাতে কাজ করে, তাকে পরিবার থেকে চাপ দেওয়া হয়, ডান হাতে কাজ করতে। কিন্তু জানেন কি? যারা বাঁ হাতে কাজ করেন, তাদের স্মৃতিশক্তি এবং মানসিক নমনীয়তা তুলনামূলক ভাবে বেশি হয়। বিশ্বের সেরা ধনী বিল গেটস, যুক্তরাষ্ট্রের জনপ্রিয় প্রেসিডেন্ট বিল ক্লিনটন আর ওবামা সবাই কিন্তু বাঁ হাতে কাজ করতেই পছন্দ করেন।   

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৯
এসআইএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।