ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

সাজ-পোশাকেও দেশ ও ভাষার প্রতি ভালোবাসা

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০
সাজ-পোশাকেও দেশ ও ভাষার প্রতি ভালোবাসা সাজ-পোশাকেও দেশ ও ভাষার প্রতি ভালোবাসা

মাগো ওরা বলে সবার মুখের কথা কেড়ে নেবে…তোমার কোলে শুয়ে গল্প শুনতে দেবে না। বলো মা, তাই কি হয়? 

তা হতে দেয়নি বাংলা মায়ের তরুণ ছেলেরা। আর তাই তো একুশে ফেব্রুয়ারি বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে রক্ত দিয়েছিলেন রফিক, শফিক, বরকত, জব্বারসহ নাম না জানা অনেকেই।

 

প্রতিবাদে মুখর হয়েছিল জাতি। শেষ পর্যন্ত ছিনিয়ে এনেছিল মাতৃভাষার অধিকার। দিনটি আমাদের শ্রদ্ধা ও ভালোবাসার। একুশের প্রতীক শহীদ মিনার। এ দিনে তাই ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে খুব ভোরে সবাই ছুটে যাবেন শহীদ মিনারের বেদীতে।  

এ দিনটিকে সামনে রেখে তাই সবার মধ্যেই চলে পূর্বপ্রস্তুতি। বিশেষ এই দিনে সাজ-পোশাকেও যেন থাকে, দেশ ও ভাষার প্রতি ভালোবাসা। এবং তার প্রকাশও হতে হবে মার্জিত।  

সাজ ছিমছাম ও কোমল হওয়াই ভালো। সে ক্ষেত্রে মুখে হালকা বেজ দেওয়া যেতে পারে। ফাউন্ডেশনে হালকা কমপ্যাক্ট পাফ চলতে পারে। নইলে ফেয়ারনেস ক্রিম বেছে নিন। তার ওপরে বুলিয়ে নিন লুজ পাউডার। ব্যস, হয়ে গেল বেজ।  

চোখে কিছু না দিয়ে শুধু কাজলের টান দেওয়া যায়। লিপস্টিক স্কিনের রঙের সঙ্গে মিলিয়ে দিতে হবে। সেটা যে রং-ই হোক। পোশাকের বিষয়েও লক্ষ্য রাখুন। দেশী কাপড়ে তৈরি শাড়ি, থ্রি-পিস, পাঞ্জাবি বা ফতুয়া। সাদা-কালো, লাল রঙের পোশাকে পরে হাতে বিভিন্ন ফুল নিয়ে শ্রদ্ধা জানাবেন।  

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২০ 
এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।