ঢাকা, বৃহস্পতিবার, ৮ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৪ সফর ১৪৪৩

লাইফস্টাইল

নারীদের উৎসব ওয়াও –উইমেন অব দ্যা ওয়ার্ল্ড 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, জুলাই ৩০, ২০২১
নারীদের উৎসব ওয়াও –উইমেন অব দ্যা ওয়ার্ল্ড 

ব্রিটিশ কাউন্সিল, সিসিডি বাংলাদেশ এবং মঙ্গল দ্বীপ ফাউন্ডেশন-এর যৌথ উদ্যোগে ২৯  জুলাই বৃহস্পতিবার, রাত ৯ টায়, প্রথমবারের মতো অনলাইনে শুরু হলো নারীদের উৎসব ওয়াও –উইমেন অব দ্যা ওয়ার্ল্ড(WOW Virtual Bangladesh)।  

২৯ এবং ৩০ জুলাই দু’দিনব্যাপী আয়োজিত এই উৎসব চলবে প্রতিদিন রাত ৯ টা থেকে ৯ টা ৩০ মিনিট পর্যন্ত।

অনলাইনের মাধ্যমে সারা দেশে পালিত দু’দিন ব্যাপী এই উৎসবটির মূল উদ্দেশ্য নারীদের গুরুত্বপুর্ণ কথাগুলো সবার মাঝে তুলে ধরা।  

সমাজের সংখ্যালঘু বা মূলধারার অন্তর্গত নয় এমন নারীদের সাফল্যের গল্প বা উপাখ্যান এখানে প্রদর্শিত হচ্ছে।

ওয়াও –উইমেন অব দ্যা ওয়ার্ল্ড একটি আন্তর্জাতিক উৎসব যা নারী, কন্যা এবং রূপান্তরিত মানুষদের কৃতিত্বকে স্বীকৃতি দেয় এবং বিশ্বজুড়ে তারা যেসব প্রতিবন্ধকতার মুখোমুখি হন সেগুলো সমাধানে কাজ করে। এর আগে ২০১৭ থেকে ২০১৮ সাল  পর্যন্ত ওয়াও উৎসব চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, রংপুর এবং সিলেটে এ অনুষ্ঠিত হয়েছে। এ বছর মহামারি করোনার কারণে  উৎসবটি অনলাইনে আয়োজন করা হয়েছে। বিভাগীয় শহর ময়মনসিংহ, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, রংপুর এবং সিলেটের উদ্যোক্তা নারীদের সফলতার গল্পগুলো উপস্থাপন করা হচ্ছে এবারের আয়োজনে।  

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ, সিসিডি বাংলাদেশ এবং মঙ্গল দ্বীপ ফাউন্ডেশনের ফেসবুক পেইজের মাধ্যমে লাইভ স্ট্রিমিং-এর পাশাপাশি রেডিও স্বাধীন ৯২.৪ এফএম এবং রেডিও পদ্মা নিউজ ৯৯.২ এফএম এর মাধ্যমে লাইভ সম্প্রচার করা হচ্ছে।

যেখানে নারী উদ্যোক্তারা মহামারি চলাকালীন সময়ে অনলাইনে ব্যবসা পরিচালনার অভিজ্ঞতা ও এগিয়ে নিয়ে যাওয়ার অভিজ্ঞতার কথা শেয়ার করছেন।  

মঙ্গল দ্বীপ ফাউন্ডেশনের চেয়ারপার্সন সারা যাকের, প্রফেসর ড. শরীফা সালওয়া দিনা (বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের প্রথম মহিলা উপ-উপাচার্য), তাসনুভা আনান শিশির (বাংলাদেশের প্রথম ট্রান্সজেন্ডার নারী সংবাদ উপস্থাপিকা), মুক্তি রানী বালা (দেশের প্রথম মহিলা হিন্দু বিবাহ নিবন্ধক), তানজিলা (রেল ক্রসিংয়ে দেশের প্রথম মহিলা গেট কিপার) এবং স্বর্ণলতা রায় (প্রেসিডেন্ট, সিলেট মহিলা চেম্বার অব কমার্স), পিনাকী ভট্টাচার্জী (ক্র্যাক প্লাটুনের অধীনে আত্মরক্ষার সহকারী প্রশিক্ষক) এবং তানজিলা সুলতানাসহ (ময়মনসিংহ জেলা মহিলা এবং ই-কমার্স ফোরাম এর প্রতিনিধি ) অনেকেই এই আয়োজনে অংশ নিয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৩৪৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০২১ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa