ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

নিয়মিত হলুদ পানি খাওয়ার উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২১
নিয়মিত হলুদ পানি খাওয়ার উপকারিতা

হলুদের উপকারিতার কথা আমরা সবাই জানি। তরকারির স্বাদ বাড়ানোর পাশাপাশি সুন্দর রঙ এনে দেয় হলুদ।

তবে শুধুমাত্র তরকারিতে যে হলুদ ব্যবহৃত হয় তা নয়। হলুদের অনেক স্বাস্থ্য উপকারিতা আছে। হলুদ পানি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। শরীর থেকে টক্সিন বের করে ফ্লু থেকে দূরে রাখে। চলুন জেনে নেওয়া যাক হলুদ পানির উপকারিতার কথা।

জয়েন্টের ব্যথা দূর করে:
জয়েন্টে ব্যথা হওয়া এখন নারীদের ক্ষেত্রে খুব সাধারণ একটি সমস্যা। হলুদের অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য আছে যা আর্থারাইটিস পেইন সারাতে সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে:
হলুদে থাকা কারকিউমিন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। হলুদের যে অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে তা শরীরের জন্য অনেক ভালো। মোট কথা শরীরকে অসুখ থেকে দূরে রাখে হলুদ পানি।

ওজন কমাতে:
হলুদ পানি ওজন কমাতে সাহায্য করে। ডায়েট চার্টে আজই হলুদ যোগ করুন। হলুদ পানি মেটাবলিজম বাড়াতে সাহায্য করে এবং সেই সাথে ওজন কমাতে সাহায্য করে।

ত্বকের যত্নে:
হলুদে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যা ত্বকের জন্য ভালো। হলুদ পানি ফ্রি রেডিক্যাল ড্যামেজ প্রতিরোধ করতে সাহায্য করে যার জন্য চেহারায় বয়সের ছাপ পড়ে। হলুদ আপনার স্কিনকে উজ্জ্বল ও লাবণ্যময়ী রাখে।

ডিটক্সিফিকেশন:
আমাদের শরীরে অনেক সময় ক্ষতিকর টক্সিন জমে শরীরকে অসুস্থ করে তোলে। এজন্য ডিটক্সিফাই জরুরি। এক গ্লাস হলুদ পানি শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে।

হলুদ পানি খাওয়ার সঠিক নিয়ম:
একটি পাত্রে এক কাপ পানি নিয়ে ফুটান। এর মধ্যে দুই টুকরো হলুদ দিয়ে আরও ১/২ মিনিট ফুটান। এরপর ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। প্রয়োজনে আপনি এর সাথে মধু যোগ করতে পারেন।

সূত্র: দ্য টাইমস অব ইন্ডিয়া

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।