ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

উদ্যোক্তাদের জন্য অনুকরণীয় যে নারীরা  

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২১
উদ্যোক্তাদের জন্য অনুকরণীয় যে নারীরা   নিশা ও নীলা

নারীর ক্ষমতায়ন ও সমাজ উন্নয়নে অবদানের জন্য নারী উদ্যোক্তাদের সম্মান জানাতে এবং অনুপ্রাণিত করতে পালিত হয় নারী উদ্যোক্তা দিবস। প্রতিবছর ১৯ নভেম্বর  বিশ্বব্যাপী দিবসটি পালন করা হয়।

দেশি পণ্যের উদ্যোক্তা এবং তাদের দক্ষতা বৃদ্ধির জন্য কাজ উই (উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম)। (উই) গ্রুপের কল্যাণে অনলাইনে পণ্য বিক্রি করে স্বাবলম্বী হচ্ছে হাজারো নারী। উইএর প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা বলেন, ফেসবুক ভিত্তিক এই প্ল্যাটফর্ম উই এখন ১২ লাখ সদস্যের পরিবার। যাদের প্রায় সবাই দেশি পণ্যের উদ্যোক্তা। নিজেদের বিভিন্ন চ্যালেঞ্জের মোকাবিলা করে এগিয়ে যেতে হয়।  

নিশা বলেন, দেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে অর্থনীতিকে গতিময় করতে কাজ করে যাচ্ছেন আমাদের দেশের নারীরা। উদ্যোক্তা হিসেবে অর্থনীতিতে নারীর প্রবেশ যেমন কর্মসংস্থানের সৃষ্টি করছে, তেমনি ছড়িয়ে দিচ্ছে নারীর ক্ষমতায়নের দৃষ্টান্ত।  
ভবিষ্যতে উদ্যোক্তা হতে নারীরা আরও বেশি করে এগিয়ে আসবেন বলে আশা প্রকাশ করেন তিনি।  

দেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে অর্থনীতিকে গতিময় করতে কাজ করে যাচ্ছেন নারী উদ্যোক্তারা। উদ্যোক্তা হিসেবে অর্থনীতিতে নারীর প্রবেশ যেমন কর্মসংস্থানের সৃষ্টি করছে, তেমনি ছড়িয়ে দিচ্ছে নারীর ক্ষমতায়নের দৃষ্টান্ত।  

প্রযুক্তির মাধ্যমে নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করছেন আছিয়া খালেদা নীলা। কম্পিউটার প্রকৌশলী নীলা উইমেন ইন ডিজিটালের প্রতিষ্ঠাতা।  

বাংলানিউজকে নীলা বলেন, কোভিড -১৯ মহামারির জন্য বিশ্বব্যাপী নীতিনির্ধারক এবং উদ্ভাবকরাও চাপে পড়েছেন। এখনকার বড় চ্যালেঞ্জ হচ্ছে প্রযুক্তি উদ্ভাবক এবং ডিজিটাল প্রকল্পগুলোর সঙ্গে স্টার্টআপগুলোতে নারীদের সম্পৃক্ততা বাড়ানো। তার প্রোজেক্টের বিষয় ছিল, প্রযুক্তির মাধ্যমে নারীর ক্ষমতায়ন এবং মোবাইল ইন্টারনেটের মাধ্যমে তাদের আর্থিক ক্ষমতায়ন করা।  

প্রায় ছয় বছর ধরে নীলা দেশের বিভিন্ন জেলার নারীদেরকে ডিজিটাল প্লাটফর্মে কাজ করে স্বনির্ভর হতে প্রশিক্ষণ দিচ্ছেন।
নীলা বিশ্বাস করেন, দেশের উন্নতি করতে হলে প্রথমে গ্রামের নারীদের রোজগারের ব্যবস্থা করতে হবে।  


বাংলাদেশ সময়: ১৭০১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২১ 
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad