ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

দুপুরে না ঘুমালে দূর হবে বহু রোগ

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, মে ১৪, ২০২২
দুপুরে না ঘুমালে দূর হবে বহু রোগ

আমরা অনেকেই দুপুরে ঘুমাই। এতে দেখা দিতে পারে নানা সমস্যা।

দুপুরে ঘুমানোর অভ্যাস পরিবর্তনে দূর হতে পারে হাজারো শারীরিক ও মানসিক সমস্যা। স্বাস্থ্য ঠিক রাখতে পর্যাপ্ত ঘুমের কোনো বিকল্প নেই। কিন্তু দুপুরে ঘুমানোর অভ্যাস পরিবর্তন করা উচিত। এতে হাজারও রোগ থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

দুপুরে খাওয়ার পরে ভাতঘুম হয়। এ দিবানিদ্রা হজমশক্তি নষ্ট করে। কমিয়ে দিতে পারে স্মৃতিশক্তিও, বাড়াতে পারে চর্মরোগ, হার্টের রোগ ও স্ট্রোকের সম্ভাবনা। তাই রোগের প্রকোপ কমাতে রোজকার রুটিন থেকে দিবানিদ্রাকে বাদ দেওয়ার পরামর্শ দিয়েছেন যোগ-ন্যাচারোপ্যাথি বিশেষজ্ঞ ও আয়ুর্বেদ চিকিৎসকরা।

দুপুরে খাওয়ার পরেই হজমের জন্য পরিপাকতন্ত্র কঠোর পরিশ্রম শুরু করে। এ সময় পেটের মধ্যে অ্যাসিডের মাত্রা অনেক বেড়ে যায়। দুপুরে ভরপেট খেয়ে ঘুমিয়ে পড়লেই পাকস্থলি ঠিকমতো ‘মুভমেন্ট’ করতে না পারায় বুক জ্বালাপোড়া এবং গলা জ্বলার মতো অস্বস্তিকর অবস্থা তৈরি হয়। তাই খাওয়া শেষে না শুয়ে কিছুক্ষণ হাঁটুন কিংবা বসে থাকুন। এমনই পরামর্শ বিশেষজ্ঞ চিকিৎসকদের।

এছাড়া ওজন কমানোর জন্য খাওয়ার পর কিছুক্ষণ হাঁটাহাঁটি বেশ উপকারী বলেও জানিয়েছেন ডাক্তাররা। তারা বলেন, দেখা যাচ্ছে দুপুরের ভাতঘুমে ওজন বাড়তে থাকে ক্রমশ। স্থূলত্ব থেকে নানা অসুখের জন্ম হয়। হতে পারে হৃদরোগ, স্ট্রোকও। তাই দুপুরে অভ্যাসবশত গভীর ঘুমে আচ্ছন্ন না হয়ে খাওয়ার পর ১৫-২০ মিনিট হাঁটাচলা কিংবা অন্যান্য হালকা ধরনের কাজ সেরে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, মে ১৪, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।