ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

শরীরে ভিটামিন 'এ'র অভাব বোঝা যাবে ৭ লক্ষণে

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৩ ঘণ্টা, মে ৩১, ২০২২
শরীরে ভিটামিন 'এ'র অভাব বোঝা যাবে ৭ লক্ষণে প্রতীকী ছবি

আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান হচ্ছে ভিটামিন 'এ'। এটি হচ্ছে এক ধরনের চর্বি-দ্রবণীয় ভিটামিন।

এ ভিটামিনটি আমাদের সঠিক দৃষ্টিশক্তি, শক্তিশালী প্রতিরোধ ব্যবস্থা, প্রজনন এবং ত্বকের স্বাস্থ্যের উন্নতিসহ অনেক শারীরিক ক্রিয়াকলাপের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সাধারণত খাবারের মাধ্যমে দুই ধরনের ভিটামিন 'এ' পাওয়া যায়। এগুলোর একটি হচ্ছে প্রিফর্মড ভিটামিন 'এ'। এ ধরনের ভিটামিন মাংস, মাছ, ডিম ও দুগ্ধজাত দ্রব্যে পাওয়া যায়। আর আরেকটি হচ্ছে প্রোভিটামিন 'এ'। এ ভিটামিনটি লাল, সবুজ, হলুদ ও কমলা রঙের ফল এবং শাকসবজিতে পাওয়া যায়।

যাদের শরীরে ভিটামিন 'এ' ঘাটতির সর্বোচ্চ ঝুঁকি রয়েছে তারা হচ্ছেন, গর্ভবতী নারী, বুকের দুধ খাওয়ানো মা ও শিশু। আর সিস্টিক ফাইব্রোসিস এবং দীর্ঘস্থায়ী ডায়রিয়া এই ভিটামিনের অভাবের ঝুঁকি আরও বাড়িয়ে দিতে পারে।
জানুন যে ৭ লক্ষণে বুঝবেন শরীরে ভিটামিন এ'র অভাব-

১. চোখ শুষ্কভাব
ভিটামিন এ'র অভাবে চোখের বিভিন্ন সমস্যা দেখা দেয়। এরমধ্যে অন্যতম একটি হচ্ছে চোখে শুষ্কভাব দেখা দিতে পারে। আর শরীরে পর্যাপ্ত ভিটামিন 'এ' না পাওয়ার ফলে সম্পূর্ণ অন্ধত্ব বা কর্নিয়ায় মারা যেতে পারে। শরীরে ভিটামিন 'এ'র অভাব বোঝার এটি অন্যতম একটি লক্ষণ।

২. ত্বকের শুষ্কতা
ভিটামিন 'এ' ত্বকের কোষ তৈরি ও মেরামতের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর পর্যাপ্ত ভিটামিন 'এ'র ঘাটতি একজিমা এবং অন্যান্য ত্বকের সমস্যার জন্য দায়ী হতে পারে। শরীরে ভিটামিন 'এ'র অভাব বোঝার আরেকটি লক্ষণ এটি।

৩. রাতকানা রোগ
মারাত্মক ভিটামিন এ'র অভাবে রাতকানা রোগ হতে পারে। এ ঝুঁকি কমাতে ও সমস্যার মাত্রা কমাতে ভিটামিন 'এ'র মাত্রা বাড়ানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

৪. বন্ধ্যাত্ব ও গর্ভধারণে সমস্যা
ভিটামিন 'এ' নারী ও পুরুষ উভয়ের প্রজননের পাশাপাশি শিশুদের সঠিক বিকাশের জন্য প্রয়োজনীয়। আর নারীদের গর্ভবতী হতে সমস্যা দেখা দিলে ভিটামিন এ'র অভাব তার অন্যতম কারণ হতে পারে।

৫. বৃদ্ধি কমে যাওয়া বা দেরি হওয়া
ভিটামিন এ মানবদেহের সঠিক বিকাশের জন্য প্রয়োজনীয়। তাই শিশুরা পর্যাপ্ত ভিটামিন 'এ' না পেলে তাদের বৃদ্ধি স্থবির হতে পারে। আর বেশ কিছু গবেষণাতেও দেখা গেছে যে, ভিটামিন এ শিশুদের বৃদ্ধিতে উন্নতি করতে পারে।

৬. গলা এবং বুকে সংক্রমণ
গলা বা বুকে ঘন ঘন সংক্রমণ হলে তা ভিটামিন 'এ'র অভাবের লক্ষণ হতে পারে। আর শ্বাসযন্ত্রের সংক্রমণে দূর করতে ভিটামিন 'এ' ভালো সাহায্য করতে পারে।

৭. ক্ষত নিরাময়ে সমস্যা
আঘাত বা অস্ত্রোপচারের পরে ক্ষত নিরাময়ে সমস্যা দেখা দিলে সেটি ভিটামিন 'এ'র অভাবের অন্যতম একটি কারণ হতে পারে। এই ভিটামিনটি স্বাস্থ্যকর ত্বকের একটি গুরুত্বপূর্ণ উপাদান কোলাজেন তৈরিতে সহায়তা করে। তাই এ ভিটামিনের অভাবে ক্ষত নিরাময় হতে সমস্যা দেখা দেয়।

তথ্যসূত্র: হেলথলাইন ডটকম।

বাংলাদেশ সময়: ০৮৩০ ঘণ্টা, মে ৩১, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।