ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

বর্ষায় কাঠের আসবাবের যত্ন নেবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৬ ঘণ্টা, জুন ২০, ২০২২
বর্ষায় কাঠের আসবাবের যত্ন নেবেন যেভাবে সংগৃহীত ছবি।

বর্ষা মানেই আর্দ্র আবহাওয়া। বাতাসে থাকে অতিরিক্ত জলীয়বাষ্প।

এ সময় আপনার দামি আসবাবপত্রের দিকে রাখতে হবে বিশেষ নজর। নয়তো ব্যাকটেরিয়া ক্ষতিসাধন করতে পারে আসবাবপত্রের সৌন্দর্য ও স্থায়িত্বে।

বর্ষায় আসবাবপত্রের যত্নে কিছু টিপস:

বর্ষায় আসবাবপত্রে প্রায়ই ফাংগাস পড়তে দেখা যায়। এতে বার্নিশ নষ্ট হয়ে যায়। আসবাব হয়ে যায় বিবর্ণ। এ সমস্যা থেকে মুক্ত থাকতে হলে বর্ষার শুরুতেই রেকটিফাইড স্প্রিট দিয়ে ফার্নিচার মুছে নিন। বাজারের যে কোনো হার্ডওয়ারের দোকানে রেকটিফাইড স্প্রিট কিনতে পাবেন।

একটা পরিষ্কার কাপড় স্প্রিটে ভিজিয়ে সব আসবাবপত্র ভালো করে একবার মুছে নিন। এতে পুরো বর্ষায় ফাংগাস থেকে মুক্ত থাকবে আপনার প্রিয় আর মূল্যবান আসবাবপত্র।

অনেক সময় কোনো কোনো পুরনো বাড়ির দেয়ালের একপাশ ড্যাম হয়ে যায়। এ ধরনের ড্যাম দেয়ালের পাশ থেকে বর্ষায় আসবাবপত্র সরিয়ে রাখাটাই ভালো। নিতান্ত যদি রাখতে হয় তাহলে ওয়াটারপ্রুফ পলিশ দিয়ে নিন। সম্ভব না হলে ড্যাম দেয়ালের সাইডে আসবাবের পেছনের অংশ পাতলা পলিথিন দিয়ে ঢেকে দিন।

দামি আসবাবপত্রের নিচে একটা ছোট টিন বা কাচের পাত্রে এক টুকরো সালফার বা গন্ধক রেখে দিন। এতে ব্যাকটেরিয়া সংক্রমণ হবে না।

বর্ষায় খেয়াল রাখতে হবে ছাদ চুঁয়ে বা ভেন্টিলেটার দিয়ে বৃষ্টির পানি আসে কিনা। যদি আসে তাহলে দ্রুত তা বন্ধের ব্যবস্থা নিন।

বাংলাদেশ সময়: ০৮৪৩ ঘণ্টা, জুন ২০, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad