ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

যে দেশগুলোতে ট্রেন চলেনি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২
যে দেশগুলোতে ট্রেন চলেনি

বর্তমানে অনেক দেশে দ্রুতগতির ট্রেন থেকে বুলেট ট্রেন চলতে শুরু করেছে। পৃথিবীর সবচেয়ে প্রাচীন পরিবহনের একটি হলো রেল।

এখন শতাধিক দেশে সবচেয়ে জনপ্রিয় যোগাযোগ ব্যবস্থা হচ্ছে রেল পরিবহন।

জানলে অবাক হবেন, এমন অনেক দেশ আছে যেখানে কখনো ট্রেন চলেনি! আসুন জেনে নেই-

ভুটান: ভুটান দক্ষিণ এশিয়ার সবচেয়ে ক্ষুদ্র দেশ। এ দেশেও নেই কোনো রেল পরিবহন। তার মানে এই নয় যে ভুটানে কখনো রেল চলাচল করবে না। ভুটানের দক্ষিণাঞ্চলের সঙ্গে ভারতের রেল নেটওয়ার্ক যুক্ত করা নিয়ে অনেকদিন ধরেই পরিকল্পনা চলছে।

অ্যান্ডোরা: অ্যান্ডোরা ছোট্ট একটি দেশ। এটি বিশ্বের ১১তম ক্ষুদ্র দেশ। ছোট্ট দেশ হিসেবে আয়তনের দিক থেকে তালিকার রয়েছে ১৬ নম্বরে। এই অ্যান্ডোরায় এখনও পর্যন্ত রেল চলাচল শুরু হয়নি।

এর সবচেয়ে কাছের রেলওয়ে স্টেশনটি ফ্রান্সে অবস্থিত। সেখানে পৌঁছানোর জন্য অ্যান্ডোরা থেকে একটি বাস পরিষেবা আছে।

কুয়েত: কুয়েত পৃথিবীর অন্যতম ধনী দেশ। এটি একমাত্র দেশ, যেখানে আছে তেলের বিশাল মজুত। এতকিছুর পরেও সেখানে নেই রেল যোগাযোগ।

তবে কুয়েতে বেশ কয়েকটি রেল প্রকল্প নির্মিত হয়েছে। দেশটি একটি ১২০০ মাইল দীর্ঘ উপসাগরীয় রেলওয়ে নেটওয়ার্কের পরিকল্পনা করেছে যা কুয়েত সিটি এবং ওমানের মধ্যে চলাচল করবে।

পূর্ব তিমোর: ইস্ট তিমোর বা পূর্ব তিমোরের যোগাযোগ নেটওয়ার্ক এবং পরিবহন পরিকাঠামো রয়েছে খুবই খারাপ অবস্থায়। দক্ষিণ পূর্ব এশিয়ার পূর্ব তিমোর বা তিমোর লেস্তের কোনো রেলওয়ে নেটওয়ার্ক নেই।

সাইপ্রাস: সাইপ্রাসে এখন ট্রেন চলে না।  তবে কোনোদিন ট্রেন চলেনি, তা নয়। এদেশে ১৯০৫ সাল থেকে ১৯৫১ সাল পর্যন্ত রেল চলাচল ছিল। তখন ট্রেনটি ৭৬ মাইল ভ্রমণ করতো এবং প্রায় ৩৯টি স্টেশনের মধ্য দিয়ে যাতায়াত করত। কিন্তু এটি ১৯৭৪ সাল নাগাদ বন্ধ হয়ে যায়। তারপর থেকে এ দেশে বন্ধ আছে ট্রেন চলাচল।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad