ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

লাইফস্টাইল

চকলেট ইন্টেন্স কেক রেসিপি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১০ ঘণ্টা, আগস্ট ১০, ২০২২
চকলেট ইন্টেন্স কেক রেসিপি

ওয়াহীদা জীনাত একজন সেল্ফ থট বেকার (self taught baker)। তিনি ইডেন কলেজ থেকে গনিতে অনার্স ও মাস্টার্স শেষ করেছেন।

পড়াশুনা শেষ হওয়ার আগেই দুই বাচ্চার মা হয়ে যান ওয়াহীদা। বাচ্ছাদের কারণে চাকরি করার সাহস পাননি। তাই ভেবেছেন এমন কিছু, যেটি ঘরে থেকেই করা যায়। তো যেমন ভাবা তেমন কাজ।

ঘরে বাচ্চারা ঘুমিয়ে গেলে বিভিন্ন ওয়েবসাইটে বেকিংয়ের ওপর পড়াশুনা শুরু করেন তিনি এবং একটি পেজ খোলেন। গত চার বছর ধরে তার পেজটি পুরোদস্তুর সেলিং পেইজে রূপ নেয়। তার পেজটির নাম বেকিং এন কুকিং (baking n cooking)। তার তৈরি বিভিন্ন ধরনের খাবারের মধ্যে একটি হলো চকলেট ইন্টেন্স কেক। বাংলানিউজের পাঠকদের জন্য তিনি এ রেসিপিটি দিয়েছেন।

আসুন জেনে নেই কিভাবে তৈরি করতে হয় এ খাবার-

চকলেট ইন্টেন্স কেক রেসিপি

ডিম ২টা
বাটার ১/৩ কাপ
টকদই ১/৩ কাপ
দুধ ১/৩ কাপ
ময়দা ১.২৫ কাপ
কোকো আধা কাপ 
ভেনিলা অ্যাসেন্স ১ চা চামচ 
বেকিং পাউডার ১ চা চামচ 
বেকিং সোডা আধা চা চামচ 
চিনি গুঁড়া দেড় কাপ

প্রণালীঃ ডিম, চিনি আর বাটার একত্রে এগ বিটার দিয়ে ফেটে নিতে হবে। এরপর একে একে টক দই ভেনিলা এসেন্স মিশিয়ে ফেটাতে হবে। ময়দা, কোকো পাউডার, বেকিং পাউডার, বেকিং সোডা একত্রে চেলে নিয়ে ডিমের মিশ্রণে মেশাতে হবে। সবশেষে তরল দুধ দিয়ে ভালোভাবে মিশিয়ে মোল্ডে ঢেলে ১৭০° তাপমাত্রায় ৪০ মিনিট বেক করে নিতে হবে। কেক হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে স্লাইস করতে হবে।

চকলেট ক্রিমঃ 
ডার্ক চকলেট ২০০ গ্রাম 
আইসিং সুগার ১০০ গ্রাম 
হুইপক্রিম ১৫০ গ্রাম 
বাটার ১০০ গ্রাম

প্রণালী: সব একত্রে ডাবল বয়লারে মেল্ট করে মিশিয়ে ঠান্ডা করে নিতে হবে। এরপর কেকের ওপর ক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, আগস্ট ১০, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa